Search
Close this search box.
Search
Close this search box.

ম্যাচ পাতানোর অভিযোগে নিষিদ্ধ চামারা সিলভা

chamara-silvaসাবেক ক্রিকেটার চামারা সিলভাকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি)। ক্রিকেট সম্পর্কিত সকল কার্যক্রম থেকে তার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শ্রীলঙ্কার ঘরোয়া ক্রিকেটে টায়ার ‘বি’ প্রথম শ্রেনীর ম্যাচে সন্দেহজনক স্কোরিং রেটের কারণেই সাতমাস ধরে চামারা সিলভার ব্যাপারে তদন্ত করে এসএলসি। এরপরই জানা গেছে, ফিক্সিং করেছিলেন তিনি।

গত জানুয়ারিতে কালুতারা ফিজিক্যাল কালচার ক্লাবের বিপক্ষে পানাদুরা ক্রিকেট ক্লাবের ম্যাচ চলাকালীন তৃতীয় দিন এ ঘটনার জন্ম দেন চামারা সিলভা। শুধু চামারা সিলভাই নয়, আরও কয়েকজনকে নিষিদ্ধ করা হয়। তালুতারা ক্লাবের অধিনায়ক মনোজ দেশাপ্রিয়াকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়। এছাড়া বাকি খেলোয়াড়, কোচ এবং কর্মকর্তাদেরকে ১ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়।

chardike-ad

শুধু তাই নয়, একই সঙ্গে প্রতিটি খেলোয়াড় এবং কোচের জরিমানা করা হয়েছে ৫ লাখ শ্রীলঙ্কান রুপি করে। যে ম্যাচে ফিক্সিংয়ের ঘটনা ঘটে, সেই ম্যাচটি হিসেবের বাইরে নেয়া হয়েছে। ওই ম্যাচের ফল হিসেব করা হবে না। এর অর্থ, শ্রীলঙ্কা পোর্ট অথরিটি ক্রিকেট ক্লাব প্রমোশন পেয়ে টায়ার ‘এ’তে চলে গেলো। রেলিগেশনে পড়লো পানাদুরা এবং কালুতারা ক্লাব।

ওই ম্যাচের শেষ দিন ২ উইকেটে ১৮০ রান নিয়ে শুরু করে পানাদুরা ক্লাব। ওটা ছিল তাদের প্রথম ইনিংস। পরে পানাদুরা আরও মাত্র ২২.২ ওভারে ২২৩ রান যোগ করে। রান তোলার গড় ছিল ১০.৩৪ করে। ম্যাচের বাকি দুই ইনিংসও বিপজ্জনকভাবে শেষ হয়ে যায় ওইদিন। দ্বিতীয় ইনিংসে কালুতারা ক্লাব অলআউট হয়ে যায় ১৯৭ রান করে। তারা খেলেছিল ২২.৫ ওভার। দ্বিতীয় ইনিংসে পানাদুরা ৭ উইকেটে ১৬৭ রান করে জয় তুলে নেয়। এই রান তোলার জন্য পানাদুরার হাতে ছিল মাত্র ১৫ ওভার। অথচ তারা জিতে যায় ১৩.৪ ওভারেই।

ভুতুড়ে এই কাণ্ডের পরই ম্যাচটির খোঁজে নামে এসএলসি। শেষ পর্যন্ত জানা গেলো, ম্যাচটি ছিল পুরোপুরি পাতানো। চামারা সিলভা ওইদিনের ঘটনায় মাঠে না নামলেও তাকে সবচেয়ে কঠিন শাস্তিটি দেয়া হলো। কারণ তিনি ছিলেন পানাদুরার অধিনায়ক কাম কোচ। এসএলসির ভাই প্রেসিডেন্ট কে মাথিভান্না বলেন, ‘সে পানাদুরার অধিনায়ক কাম কোচ। সুতরাং, এ ব্যাপারে তিনি কোনোভাবেই দায়িত্ব এড়াদে পারেন না।’