Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ায় আরও কঠোর নিষেধাজ্ঞা নিয়ে একমত ট্রাম্প-মুন

southkoreaআরও কঠোর এবং প্রায়োগিক নিষেধাজ্ঞার মাধ্যমে উত্তর কোরিয়ার ওপর চাপ বাড়ানোর প্রয়োজনীয়তা নিয়ে একমত হয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয়ের বরাত দিয়ে বার্ত সংস্থা রয়টার্স জানায়, রোববার এক ফোনালাপে দুই নেতা এ বিষয়ে একমত হন।

টেলিভিশনে ব্লু হাউজের মুখপাত্র পার্ক সু-হিউন বলেন, “দুই নেতা সহযোগিতার সম্পর্ক আরও শক্তিশালী করতে এবং উত্তর কোরিয়ার উপর আরোপিত নিষেধাজ্ঞার আরও কঠোর এবং প্রায়োগিক করা নিয়ে একমত হয়েছেন। যাতে উত্তর কোরিয়া বুঝতে পারে, যে কোনও ধরনের উস্কানিমূলক আচরণ ভবিষ্যতে তাদের জন্য কূটনৈতিকভাবে আরও বিচ্ছিন্নতা বয়ে আনবে এবং অর্থনৈতিকভাবে আরও চাপ আসবে।”

chardike-ad

সব ধরনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে একের পর এক ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। এ মাসের শুরুতে নিজেদের ষষ্ঠ এবং সবচেয়ে শক্তিশালী পারমাণবিক পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। যার জেরে গত ১১ সেপ্টেম্বর জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সর্বসম্মতিক্রমে উত্তর কোরিয়ার ওপর নতুন বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করে।

এ নিষেধাজ্ঞার আওতায় উত্তর কোরিয়ার বস্ত্র রপ্তানিও অপরিশোধিত জ্বালানি তেল আমদানির ওপর বাধা-নিষেধ আরোপ করা হয়। নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান করে ‘জাপানকে ডুবানোর এবং যুক্তরাষ্ট্রকে ছাই করে দেওয়ার’ হুমকি দেয় উত্তর কোরিয়া।

হুমকির একদিন পরই গত শুক্রবার উত্তর-পূর্ব জাপানের হোক্কাইডো প্রদেশের উপর ‍দিয়ে দ্বিতীয়বারের মত ক্ষেপণাস্ত্র ছোড়ে উত্তর কোরিয়া, যা প্রশান্ত সাগরে গিয়ে পড়ে।