Search
Close this search box.
Search
Close this search box.

‘নতুন যুগে’ পাকিস্তানের ক্রিকেট

pakistanপাঁচ মাস পর আবারও সাদা পোশাকে ফিরছে পাকিস্তান। গত মে মাসে ওয়েস্ট ইন্ডিজে পাকিস্তান শেষ খেলেছিলে টেস্ট ক্রিকেট। এরপর পাকিস্তান ক্রিকেটে শুরু হয় নতুন পথ চলা।

আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি জয়ের মধ্য দিয়ে পাকিস্তান ক্রিকেটে আবারও জাগরণের সুর। নতুন করে জেগে উঠতে শুরু করেছে সরফরাজ আহমেদের দল। এ যাত্রায় টেস্ট ক্রিকেটে সরফরাজ পাচ্ছে না দুই ক্রিকেটার ইউনিস খান ও মিসবাহ-উল-হককে।

chardike-ad

ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেন ইউনিস ও মিসবাহ। তাদের বিদায়ের পর পাকিস্তান ‘নতুন যুগে’ প্রবেশ করছে বলে মনে করেন ক্রিকেট বিশ্লেষকরা। বৃহস্পতিবার থেকে আবুধাবিতে শ্রীলঙ্কা ও পাকিস্তানের প্রথম টেস্ট শুরু হবে। এ ম্যাচ দিয়ে ‘নতুন যুগে’ প্রবেশ করছে সরফরাজ আহমেদের দল।

মিসবাহ ও ইউনিস সাত বছর একই সঙ্গে পাকিস্তানের হয়ে খেলেছেন। দুজন পাকিস্তানকে ১৯৩ টেস্টে প্রতিনিধিত্ব করেছেন। দুজনের রান ১৫৩৩১। ৪৪ সেঞ্চুরি রয়েছে দুজনের। একই সঙ্গে ব্যাটিংয়ে নেমে ১৫টি সেঞ্চুরির জুটি গড়েছেন মিসবাহ, ইউনিস। তাদের হাত ধরে পাকিস্তান টেস্ট র্যা ঙ্কিংয়ে শীর্ষেও উঠে। সব মিলিয়ে মোহাম্মদ ইউসুফ, ইনজামাম-উল-হকদের পর পাকিস্তানের টেস্ট ক্রিকেটকে দারুণভাবে টেনে নিয়ে গেছেন।

mishbah-younisদুজনের অবদান তুলে ধরে পাকিস্তানের বর্তমান অধিনায়ক সরফরাজ আহমেদ বলেন, ‘সত্যি বলতে তাদের শূন্যস্থান পূরণ করা সম্ভব নয়। তারা আমাদের ব্যাটিংয়ের মেরুদন্ড ছিলেন। তাদের অবদান অপরিসীম।’

‘তবুও আমাদেরকে এগিয়ে যেতে হবে। আমাদের উচিত তাদের দেখানো পথে ভালোভাবে পাকিস্তানকে এগিয়ে নেওয়া। আশা করছি তরুণ দলটিকে নিয়ে আমরা ভালোভাবেই আন্তর্জাতিক ক্রিকেটে এগিয়ে যেতে পারব।’- যোগ করেন সরফরাজ।
সাদা পোশাকে পাকিস্তান দলে সরফরাজের সঙ্গে রয়েছেন আজহার আলী, বাবর আজম, আসাদ শফিক, ইয়াসির শাহ, ওয়াহাব রিয়াজ ও মোহাম্মদ আমির।

এছাড়া দলের অনেক খেলোয়াড়ই এখনও তরুণ। হারিস সোহেল, মোহাম্মদ আসগর, বিলাল আসিফ, মির হামজা, হাসান আলী, মোহাম্মদ আব্বাস আন্তর্জাতিক ক্রিকেট নিজেদের রঙে রাঙানোর অপেক্ষায়।