Search
Close this search box.
Search
Close this search box.

আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন সালমান বাট

salman-buttফিক্সিং কেলেঙ্কারি পিছনে ফেলে আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পথে আছেন পাকিস্তানের বিতর্কিত ক্রিকেটার সালমান বাট। পাকিস্তানের সাবেক অধিনায়ককে ‘এ’ দলে রাখার পরিকল্পনা করছেন পিসিবির প্রধান নির্বাচক ইনজামাম উল হক।

স্পট ফিক্সিংয়ে সরাসরি জড়িত থাকার অভিযোগ প্রমাণের পর পাঁচ বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হন সালমান বাট। তার সঙ্গে ছিলেন মোহাম্মদ আসিফ ও মোহাম্মদ আমিরও। আমির এরই মধ্যে ফিক্সিংয়ের অন্ধকার অতীত পিছনে ফেলে আন্তর্জাতিক ক্রিকেট দাপিয়ে বেড়াচ্ছেন।

chardike-ad

সালমান বাটকে ফেরানোর চিন্তার পিছনে কাজ করেছে ঘরোয়া ক্রিকেটে তার দারুণ পারফর্ম। গত বছর প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরেই সেঞ্চুরি করেন তিনি। পরে প্রথম শ্রেণির এক টুর্নামেন্টে অধিনায়কত্ব করে জিতে নেন ট্রফিও। ওই আসরের ফাইনালে জোড়া সেঞ্চুরি আসে বাটের ব্যাট থেকে।

নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর ঘরোয়া ক্রিকেটে তিন ধরনের ফরম্যাটেই নজর কাড়া পারফর্ম করেছেন বাট। এরপর থেকেই মূলত তাকে তার উপর বিশেষ নজর দিয়েছে পাকিস্তান বোর্ড।

বাটকে এতোদিন পাকিস্তানের হাইপারফর্ম্যান্স ইউনিটে রাখা হয়েছিলো। এখন তাকে ‘এ’ দলে রাখার কথা ভাবছেন ইনজামাম। তবে বাট যে সরাসরি জাতীয় দলে সুযোগ পাবেন না, সেটাও স্পষ্ট করে বলে দিয়েছেন তিনি।

এ বিষয়ে পাকিস্তানের প্রধান নির্বাচক বলেন, ‘আমরা তার উপর নজর রাখছি। সে যেখানে সুযোগ পেয়েছে, সেখানেই পারফর্ম করেছে। পাঁচ বছর পর ক্রিকেটে ফিরে কাউকে এমন পারফর্ম করতে দেখলে সত্যিই ভালো লাগে। জাতীয় দলে ডাক পাওয়ার সব পরীক্ষায় সে সফল হয়েছে। তবে আমরা তাকে সরাসরি আন্তর্জাতিক ক্রিকেটে সুযোগ দিতে পারি না। তাকে আমরা আপাতত ‘এ’ দলে ডাকার কথা ভাবছি।’