Search
Close this search box.
Search
Close this search box.

৮৩ বছরের রেকর্ড ভাঙলেন ইয়াসির

yasir-shahটেস্ট ইতিহাসের দ্রুততম স্পিনার হিসেবে ১৫০ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন ইয়াসির। পাকিস্তানের লেগ স্পিনার ভেঙে দিয়েছেন ৮৩ বছরের পুরোনো রেকর্ড। বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিপক্ষে আবুধাবি টেস্টে মাইলফলক ছুঁয়েছেন ইয়াসির। ১৫০ উইকেট নিতে তার লাগল ২৭ টেস্ট।

আগের রেকর্ডও ছিল একজন লেগ স্পিনারের- ক্ল্যারি গ্রিমেট। প্রাক্তন অস্ট্রেলিয়ান স্পিনার ১৫০ উইকেটের মাইলফলক ছুঁয়েছিলেন তার ২৮তম টেস্টে, ১৯৩৪ সালে।

chardike-ad

সেরা পাঁচের বাকি তিনজন অফ স্পিনার- দক্ষিণ আফ্রিকার হিউ টেফিল্ড, পাকিস্তানের সাঈদ আজমল ও ভারতের রবিচন্দ্রন অশ্বিন। তিনজনেরই লেগেছে ২৯ টেস্ট।

স্পিনার-পেসার মিলিয়ে ইয়াসির দ্বিতীয় দ্রুততম। তার চেয়ে কম টেস্টে ১৫০ উইকেট নিতে পেরেছেন কেবল সিডনি বার্নস। প্রাক্তন ইংলিশ পেসারের লেগেছিল ২৪ টেস্ট। ইয়াসিরের সমান ২৭ টেস্ট লেগেছিল তার পূর্বসূরি ওয়াকার ইউনিসের।

বলের হিসাবে স্পিনারদের মধ্যে তৃতীয় দ্রুততম ইয়াসির। দেড়শ ছুঁতে তাকে বল করতে হয়েছে ৮ হাজার ৩৯৫টি। অশ্বিনের চেয়ে ১২ বল বেশি লেগেছে ইয়াসিরের। আর দ্রুততম স্টুয়ার্ট ম্যাকগিলের লেগেছিল ৮ হাজার ৩১২ বল।

ইয়াসির মাইলফলক ছুঁলেন তার অভিষেক থেকে ২ বছর ৩৪১ দিন সময়ে। অভিষেক থেকে ইয়াসিরের চেয়ে কম সময়ে দেড়শ উইকেটের মাইলফলক ছুঁতে পেরেছেন আর কেবল দুজন বোলার- ইংল্যান্ডের গ্রায়েম সোয়ান (২ বছর ২৫০ দিন) ও অস্ট্রেলিয়ার মিচেল জনসন (২ বছর ১৩৯ দিন)।