Search
Close this search box.
Search
Close this search box.

একই ঘরে বাঘ, ভালুক ও সিংহের সংসার

bltএকজন আমেরিকান, একজন আফ্রিকান ও একজন এশিয়ান। তিনজনের বাস পৃথিবীর তিন মুলুকে। তারা একসঙ্গে হবে এমন সম্ভাবনা ছিলো না কখনও। কিন্তু ভাগ্যের ফেরে সেই ১৫ বছর আগে চোরাকারবারির হাতে পড়ে এক সঙ্গে হয় তারা।

ইউরোপের দেশ জর্জিয়ার আটলান্টার পুলিশ ২০০১ সালে চোরাকারবারিদের থেকে উদ্ধার করে একটি আমেরিকান কালো ভালুক, একটি আফ্রিকান সিংহ ও একটি এশিয়ান বাঘ।

chardike-ad

bltতখন স্বল্প ওজন ও অপুষ্টিতে ভুগতে থাকা অবস্থায় একটি বাড়ির ভেতর থেকে তাদের উদ্ধার করা হয়। এরপর তাদের রাখা হয় একটি আশ্রয় কেন্দ্রে। পরে তাদের তিন জনের জন্যই তৈরি হয় একটি বিশেষ আবাসস্থল। তারা প্রত্যেকে পায় একটি করে নামও। আমেরিকান কালো ভালুকে ডাকা হয় বালু নামে, লিও নামে ডাকলেই সাড়া দেয় সিংহটি। আর শেরে খান পেয়েছে রয়েল বেঙ্গল টাইগার। আর তাদের তিনজনকে একসঙ্গে ডাকা হয় দি বিএলটি নামে।

bltদি বিএলটি নোয়ান আর্ক অভয়ারণ্যতে একটি খাঁড়ি এবং বারান্দা দ্বারা আবৃত কাঠের তৈরি ঘরে একসঙ্গে বসবাস করছে। আটলান্টার দক্ষিণ-পশ্চিমে শহরতলীসুলভ আবাসস্থলে এই ত্রয়ী খাওয়া, ঘুম, খেলা সবই একসঙ্গে চলে। পরষ্পরের সঙ্গে মাথা ঘষা থেকে শুরু করে একে অন্যের সাথে স্নেহ ভালোবাসার আদান-প্রদানও করে থাকে। প্রত্যেকে একে অন্যের শরীর চেটে দেয়ার কাজটিও করে।

bltজীবনের প্রথম দিকের কয়েক মাসের ভীতিকর পরিস্থিতি তাদের মাঝে বন্ধন তৈরি করেছে এবং এদের মাঝে সুষ্পষ্ট পার্থক্য থাকা সত্ত্বেও সত্যিই এরা অবিচ্ছেদ্য। একমাত্র বালুর অস্ত্রোপাচারের সময়েই এই ত্রয়ী একে অন্যের থেকে আলাদা হয়েছিলো।

ওই অভয়ারণ্য কর্তৃপক্ষ জানায়, বালুকে সরিয়ে নেওয়ার পর লিও ও শেরখান অত্যন্ত বিক্ষুব্ধ হয়ে ওঠে। বালুকে ফিরে পাওয়ার জন্য গর্জন করতে থাকে। তবে বালুর অস্ত্রোপাচারের পর তিন জন আবার এক হয়। তখনই বোঝা যায় যে ওরা আলাদা থাকতে পারবে না।