cosmetics-ad

হোয়াইটওয়াশ হয়েও র‌্যাংকিংয়ে আটে ওঠার সুযোগ টাইগারদের!

bangladesh-asus

দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট জয়ের সুখস্মৃতি নিয়ে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল বাংলাদেশ দল। কিন্তু দুই টেস্টের সিরিজে খুব বাজেভাবে হারতে হয়েছে মুশফিক বাহিনীকে।

শেষ ম্যাচে জুটেছে ইনিংস পরাজয়ের লজ্জা। কিন্তু তারপরও র‌্যাংকিংয়ের আট নম্বরে ওঠার সুবর্ণ সুযোগ আছে টাইগারদের সামনে। এজন্য তাকিয়ে থাকতে হবে ওয়েস্ট ইন্ডিজ-জিম্বাবুয়ে টেস্ট সিরিজের দিকে।

জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের আগে কোনো টেস্ট ম্যাচ নেই বাংলাদেশের। আগামীকাল ২১ অক্টোবর শনিবার শুরু হচ্ছে জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজের দুই টেস্ট ম্যাচের সিরিজ। এই সিরিজ জিততে না পারলে আট থেকে নয়ে নেমে যাবে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশ উঠবে আটে। আর যদি ক্যারিবীয়দের সঙ্গে সিরিজ ড্র করতে পারে জিম্বাবুয়ে, তাহলেও একই ঘটনা ঘটবে।

বর্তমান র‌্যাংকিংয়ের আটে থাকা ওয়েস্ট ইন্ডিজ ৭৫ রেটিং পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করতে যাচ্ছে। ৯ নম্বরে থাকা বাংলাদেশের পয়েন্ট ৭২। আর কোনো পয়েন্ট ছাড়া র‌্যাংকিংয়ের ১০ নম্বরে আছে জিম্বাবুয়ে। সিরিজ ২-০ ব্যবধানে জিতলেও ওয়েস্ট ইন্ডিজ পাবে মাত্র ১ পয়েন্ট। ১-০ তে জিতলে পয়েন্ট থেকে যাবে ৭৫। তবে সিরিজ ড্র হলেই ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট কমে হবে ৭২। সমান পয়েন্ট হলেও ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে আটে উঠবে বাংলাদেশ।

জিম্বাবুয়ে ১-০ ব্যবধানে জিতলে ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট হবে ৬৯, জিম্বাবুয়ের ১৭। জিম্বাবুয়ে ২-০ ব্যবধানে জিতে গেলে এক সিরিজ থেকেই মিলবে ২১ পয়েন্ট, ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট কমে হবে ৬৭। এই সিরিজ দিয়েই আবার জিম্বাবুয়ের ক্রিকেটে ফিরছেন ব্রেন্ডন টেইলর ও কাইল জার্ভিস। জিম্বাবুয়ের ক্রিকেটে নতুন দিগন্তের সূচনা হিসেবে ধরা হচ্ছে এই সিরিজকে।