Search
Close this search box.
Search
Close this search box.

১০৯ বছর পর যে কীর্তি দেখল টেস্ট ক্রিকেট

west-indiesজিম্বাবুয়ের বিপক্ষে বুলাওয়ে টেস্টে অষ্টম উইকেটে ২১২ রানের জুটি গড়েছেন ডোরিচ ও হোল্ডার। অষ্টম উইকেটে ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ রানের জুটি এখন এটিই। সেই সাথে ওয়েস্ট ইন্ডিজের এই দুই ব্যাটসম্যান নাম লেখালেন ইতিহাসে।

আট নম্বরে নেমে ১০৩ রান করেছেন ডোরিচ। নয়ে নেমে হোল্ডার খেলেছেন ১১০ রানের ইনিংস। তাতেই বিরল এক কীর্তি গড়েছেন এই দুজন। টেস্ট ইতিহাসে একই ইনিংসে আট ও নয় নম্বর ব্যাটসম্যানের সেঞ্চুরি করার মাত্র দ্বিতীয় ঘটনা এটি!

chardike-ad

এমন ঘটনা প্রথম ঘটেছিল সেই ১৯০৮ সালের জানুয়ারিতে। অ্যাডিলেড ওভালে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে আট ও নয়ে নেমে সেঞ্চুরি করেছিলেন যথাক্রমে ক্লেম হিল ও রজার হার্টিগান। দুজন অষ্টম উইকেটে গড়েছিলেন ২৪৩ রানের জুটি।

হিল ও হার্টিগানের ১০৯ বছর পর আবার একই ইনিংসে আট ও নয় নম্বর ব্যাটসম্যানের সেঞ্চুরি দেখল টেস্ট ক্রিকেট। আর সেটা করে দেখালেন ডোরিচ ও হোল্ডার। পাশাপাশি ওয়েস্ট ইন্ডিজের প্রথম ব্যাটসম্যান হিসেবে নয় নম্বরে নেমে সেঞ্চুরি করলেন হোল্ডার।

সিরিজের দ্বিতীয় এই টেস্টে একটা সময় ২৩০ রানে ৭ উইকেট হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। এরপরই ডোরিচ-হোল্ডারের ওই রেকর্ড জুটি। তাতে প্রথম ইনিংসে ১২২ রানের লিড পেয়েছে সফরকারীরা। জিম্বাবুয়ের ৩২৬ রানের জবাবে তৃতীয় দিন বুধবার ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয়েছে ৪৪৮ রানে।