Search
Close this search box.
Search
Close this search box.

আগামীকাল দক্ষিণ কোরিয়া-আমেরিকা যৌথ মহড়া শুরু

south-korea-usaদক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজ যুক্তরাষ্ট্রের তিনটি বিমানবাহী রণতরীর অংশগ্রহণে অনুষ্ঠেয় যৌথ সামরিক মহড়ায় যোগ দেবে। উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন করে শক্তি প্রদর্শনের অংশ হিসেবে তারা প্রশান্ত মহাসাগরের পশ্চিমাঞ্চলে এ মহড়া চালাতে যাচ্ছে। শুক্রবার সিউলের এক সামরিক কর্মকর্তা একথা জানান। খবর এএফপি’র।

বৃহস্পতিবার মার্কিন নৌবাহিনী জানায়, এ সামরিক মহড়ায় অংশ নিতে যাওয়া তিনটি জাহাজ ইউএসএস রোনাল্ড রিগান, ইউএসএস নিমিতজ ও ইউএসএস থিওডোর রুজভেল্ট প্রশান্ত মহাসাগরের পশ্চিমাঞ্চলে আন্তর্জাতিক জলসীমায় সমন্বিত এ মহড়া চালাবে। আগামী শনিবার থেকে মঙ্গলবারের মধ্যে এ সামরিক মহড়া শুরু হবে।

chardike-ad

এক বিবৃতিতে মার্কিন প্যাসিফিক ফ্লীটের কমান্ডার স্কট সুইফট বলেন, ২০০৭ সালে এ অঞ্চলে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী এ ধরনের মহড়া চালায়।

সিউলের কর্মকর্তারা জানান, দক্ষিণ কোরিয়ার নৌবাহিনীর সাতটি জাহাজ এ যৌথ সামরিক মহড়ায় অংশ নেবে। তাদের এই সাত জাহাজের মধ্যে তিনটি ডেস্ট্রোয়ার ও চারটি ইস্কর্ট শিপ রয়েছে।

এদিকে পরমাণু ক্ষমতাধর দেশ উত্তর কোরিয়া তাদের সামরিক কৌশল বা ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে ওয়াশিংটন ও সিউলের এ ধরণের আগ্রাসী সামরিক মহড়ার বারবার নিন্দা জানিয়ে আসছে।

উল্লেখ্য, বুধবার ট্রাম্প যুক্তরাষ্ট্রকে ‘পরখ’ না করার ব্যাপারে উত্তর কোরিয়াকে হুশিয়ার করে দিলেও কিছুটা নরম সুরে তিনি পিয়ংইয়ংয়ের তরুণ নেতা কিম জং-উনকে একটি ‘সুন্দর ভবিষ্যতের পথ বেছে নেয়ার’ প্রস্তাব দেন।