Search
Close this search box.
Search
Close this search box.

বাঁকানো ডিসপ্লে'র স্মার্টফোন আনল স্যামসাং

১১ অক্টোবর ২০১৩:

গুঞ্জন ছিল বাজারে অনেকদিন থেকেই। অবশেষে সেই গুঞ্জনকে সত্যে পরিণত করেই স্যামসাং বাজারে নিয়ে এসেছে বাঁকানো ডিসপ্লে’র স্মার্টফোন। এর নামটিও তারা বেছে নিয়েছে এর আকৃতির সাথে মিল রেখেই। স্যামসাং তাদের নতুন ধারার এই স্মার্টফোনের নাম দিয়েছে ‘গ্যালাক্সি রাউন্ড’।

chardike-ad

চলতি মাসেই অবশ্য এই স্মার্টফোনটি বাজারে আনার কথা আগেই জানিয়েছিল স্যামসাং। স্যামসাংয়ের বাইরে এলজিও জানিয়ে রেখেছে, তারাও বাঁকানো ডিসপ্লে’র স্মার্টফোন বাজারে আনবে। তবে তাদের স্মার্টফোন বাজারে আনতে আনতে সামনের বছর লেগে যাবে। তাদের টেক্কা দিয়েই স্যামসাং অবমুক্ত করেছে তাদের গ্যালাক্সি রাউন্ড। ফলে বিশ্বে বাঁকানো ডিসপ্লে’র এটিই প্রথম ফোন।

image_77585এই ফোনের ডিসপ্লে’র আকৃতি রাখা হয়েছে ৫.৭ ইঞ্চি। বাঁকানো এই ডিসপ্লে ব্যবহারের ফলে অন্যান্য ফোন থেকে বাড়তি কিছু সুবিধা পাওয়া যাবে বলেই জানিয়েছে স্যামসাং। তাদের তথ্য অনুযায়ী, এই ফোনে হোমস্ক্রিন অফ থাকলেও দিন-তারিখ বা মিসড কলের মতো বিষয়গুলো চেক করা যাবে। শুধু তাই নয়, ডিসপ্লে বন্ধ থাকলেও এই ফোনের মাধ্যমে গানের ট্র্যাক বদলানো যাবে। ছবি আর ভিডিও’র জন্য এতে সাইড মিরর ফিচারও রয়েছে।

৫.৭ ইঞ্চির গ্যালাক্সি রাউন্ডের ব্যবহার করা হয়েছে ১০৮০ পিক্সেলের এইচডি সুপার অ্যামোলেড ডিসপ্লে। অ্যান্ড্রয়েড ৪.৩ অপারেটিং সিস্টেমে চালিত এই ফোনে রয়েছে ২.৩ গিগাহার্জ গতির কোয়াড-কোর প্রসেসর এবং ৩ গিগাবাইট র্যাম। এতে রয়েছে ১৩ মেগাপিক্সেল রেজ্যুলেশনের ক্যামেরা। সবমিলিয়ে বাজারের অন্যান্য স্মার্টফোনের চাইতে কোনোভাবেই পিছিয়ে নেই এই বাঁকানো ডিসপ্লে’র গ্যালাক্সি রাউন্ড। বরং এর বাড়তি যেসব ফিচারের কথা স্যামসাং জানিয়েছে, সেগুলো এতে দ্রুত জনপ্রিয় করে তুলবে বলে আশাবাদী স্যামসাং। প্রাথমিকভাবে দক্ষিণ কোরিয়ার বাজারেই বিক্রি শুরু হবে এই ফোন। কবে নাগাদ ইউরোপ-আমেরিকার বাজারে এটি হাজির হবে, সে সম্পর্কে কোনো তথ্য জানায়নি স্যামসাং। সূত্রঃ ইত্তেফাক।