sentbe-top

পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন আফগানিস্তান

afghanistan-under-19পাকিস্তানকে ১৮৫ রানের বিশাল ব্যাবধানে হারিয়ে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছে আফগান যুবারা। রোববার কুয়ালালামপুরের কিনকারা স্টেডিয়ামে ফাইনালে প্রথমে ব্যাট করতে নেমে ইকরাম আলি খিলের সেঞ্চুরির উপর ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৪৮ রান করে। জবাবে ব্যাট করতে নেমে মাত্র ৬৩ রানে অল আউট হয় শক্তিশালী পাকিস্তান।

পাকিস্তানকে স্রেফ গুঁড়িয়ে দিয়েছে আফগানিস্তান। এর আগে গ্রুপ পর্বেও পাকিস্তানকে ৫৭ রানে অলআউট করেছিল তারা। ফাইনালেও প্রায় একই চিত্র।

২৪৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই ধুঁকেছে পাকিস্তানের যুবারা। আফগান অফ স্পিনার মুজিব জাদরান ইনিংসের দ্বিতীয় আর নিজের প্রথম ওভারেই বোল্ড করেন উমর ইউসুফকে। নিজের পরের ওভারে এসে আরেক ওপেনার মোহাম্মদ আরিফকেও ফিরিয়ে দেন ১৬ বছর বয়সি অফ স্পিনার।

শুরুর ধাক্কাটা আর সামলে উঠতে পারেনি পাকিস্তান। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২২.১ ওভারে ৬৩ রানেই অলআউট হয়ে যায় তারা। মোহাম্মদ তাহা (১৯) ও অধিনায়ক হাসান খান (১০) ছাড়া দুই অঙ্ক ছুঁতে পারেননি আর কেউই!

মুজিব মাত্র ১৩ রান দিয়ে নেন ৫ উইকেট। সেমিফাইনালে তিনি নেপালের বিপক্ষে ২৮ রানে নিয়েছিলেন ৬ উইকেট। গ্রুপ পর্বে পাকিস্তানকে ৫৭ রানে অলআউট করা ম্যাচেও নিয়েছিলেন ৬ উইকেট। মোট ২০ উইকেট নিয়ে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন মুজিব।

ফাইনালে ম্যাচসেরার পুরস্কারটা পেয়েছেন অবশ্য আরেকজন, ইকরাম আলী খাঁ। দারুণ এক সেঞ্চুরি করে আফগানিস্তানের জয়ের ভিত গড়ে দিয়েছিলেন তিনিই। তার অপরাজিত ১০৭ রানের সুবাদে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৪৮ রানের পুঁজি পেয়েছিল আফগানিস্তান। দুই ওপেনার রহমতউল্লাহ ৪০ ও ইব্রাহিম জাদরান করেন ৩৬ রান। পরে মুজিবের দুর্দান্ত বোলিংয়ে ইতিহাস গড়ল আফগান যুবারা।

sentbe-top