এবার অনলাইনে বিক্রি হচ্ছে বোয়িং বিমানও!

অনলাইনে খুঁজলে নাকি বাঘের দুধও কিনতে পাওয়া যায়। এখনও তেমন কিছু বিক্রির কথা না জানা গেলেও ট্যাকার জোর থাকলে আস্ত একটা বোয়িং বিমান আপনি কিনে ফেলতেই পারেন। সৌজন্যে আলিবাবা। চীনের এই ই-কমার্স সংস্থা তাদের সহযোগী ওয়েবসাইটের মাধ্যমে বিক্রি করছে বোয়িং বিমান।

সম্প্রতি এই খবর জানিয়েছে দেশটির ই-কমার্স জায়েন্ট আলিবাবার মালিকানাধীন ই-শপিং সংস্থা তাওবাও। ইতিমধ্যেই দুটি বোয়িং ৭৪৭ বিমান বিক্রি করে ফেলেছে তারা। ৩২০ মিলিয়ন ইউয়ানে বিক্রি হয়েছে জাম্বো জেট বোয়িং দুটি।

চীনের সরকারি সংবাদ সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে আনন্দবাজার জানিয়েছে, বোয়িং দুটির নির্মাণ সংস্থা জেড কার্গো ইন্টারন্যাশনালকে ২০১৩ সালে দেউলিয়া ঘোষণা করে চীনের শেনঝেন প্রদেশের ইন্টারমিডিয়েট পিপলস কোর্ট। তারপর থেকেই বিমান দুটিকে বাজেয়াপ্ত করে সাংঘাই এবং শেনঝেন প্রদেশে সংরক্ষণ করে রাখা হয়েছিল। বোয়িং বিমান দুটি বিক্রির জন্য অন্তত ছয় বার নিলাম ডাকা হয়। কিন্তু প্রতিবারই নিলাম বাতিল হয়ে যায়। শেষে অনলাইনেই বোয়িং দুটি বেচার সিদ্ধান্ত নেয় আদালত। এই অফার কার্যত লুফে নেয় বিমান সংস্থাগুলি। ২৫ জন প্রতিযোগীকে পেছনে ফেলে বোয়িং দুটি ঝুলিতে পুরে নেয় এসএফ এয়ারলাইনস।

তবে সুখবর! এখনও একটি বোয়িং ৭৪৭ বিমান বিক্রি হওয়া বাকি আছে বলে জানিয়েছে তাওবাও। সিনহুয়ার রিপোর্ট অনুযায়ী, এখনও পর্যন্ত মাত্র একজন গ্রাহক বিমানটি কেনার জন্য নাম নথিবদ্ধ করেছেন। আরও বেশি সংখ্যক গ্রাহকদের জন্যই অপেক্ষা করে আছে তাওবাও।