Search
Close this search box.
Search
Close this search box.

ইউরোপ থেকে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে যারা

সিউল, ১৬ অক্টোবর ২০১৩:

ইউরোপ অঞ্চল থেকে ব্রাজিল বিশ্বকাপের টিকিট পাওয়ার জন্য ৫৩টি দেশ নয়টি গ্রুপে বিভক্ত হয়ে পরস্পরের মুখোমুখি হয়। তাতে মূল পর্ব শেষে নয়টি গ্রুপের সেরা দলগুলো সরাসরি ব্রাজিল বিশ্বকাপে নাম লিখিয়েছে। আর দ্বিতীয় সেরা দলগুলো প্লে-অফ খেলে ২০১৪ বিশ্বকাপে নাম লেখানোর সুযোগ পাবে। প্লে-অফ থেকে চারটি দল বিশ্বকাপের চূড়ান্ত পর্বে যাবে।

chardike-ad

WC-2014-Brasil.svgইউরোপ থেকে সরাসরি বিশ্বকাপ নিশ্চিত করা দলগুলো:
বেলজিয়াম (গ্রুপ ‘এ’), ইতালি (গ্রুপ ‘বি’), জার্মানি (গ্রুপ ‘সি’), নেদারল্যান্ডস (গ্রুপ ‘ডি’), সুইজারল্যান্ড (গ্রুপ ‘ই’), রাশিয়া (গ্রুপ ‘এফ’), বসনিয়া-হার্জেগোভিনা (গ্রুপ ‘জি’), ইংল্যান্ড (গ্রুপ ‘এইচ’), স্পেন (গ্রুপ ‘আই’)।

ইউরোপ অঞ্চল থেকে প্লে-অফের দলগুলো:
ক্রোয়েশিয়া, ডেনমার্ক, সুইডেন, রোমানিয়া, আইসল্যান্ড, পর্তুগাল, গ্রিস, ইউক্রেন ও ফ্রান্স।

ইউরোপ থেকে বাদ পড়া দলগুলো:
সার্বিয়া, স্কটল্যান্ড, ওয়েলশ, মেসিডোনিয়া, চেক রিপাবলিক, বুলগেরিয়া, আর্মেনিয়া, মাল্টা, অস্ট্রয়া, রিপাবলিক অব আয়ারল্যান্ড, কাজাকিজস্তান, ফারো আইল্যান্ড, হাঙ্গেরি, তুরস্ক, এস্তোনিয়া, এন্ডোরা, স্লোভেনিয়া, নরওয়ে, আলবেনিয়া, সাইপ্রাস, ইসরায়েল, আজারবাইজান, নর্দান আয়ারল্যান্ড, লুক্সেমবার্গ, স্লোভাকিয়া, লিথুনিয়া, লাটভিয়া, লিচটেনস্টাইন, মন্টেনিগ্রো, পোল্যান্ড, মালদোভা, সান ম্যারিনো, ফিনল্যান্ড, জর্জিয়া ও বেলারুশলিসবন: ইউরোপ অঞ্চল থেকে ব্রাজিল বিশ্বকাপের টিকিট পাওয়ার জন্য ৫৩টি দেশ নয়টি গ্রুপে বিভক্ত হয়ে পরস্পরের মুখোমুখি হয়। তাতে মূল পর্ব শেষে নয়টি গ্রুপের সেরা দলগুলো সরাসরি ব্রাজিল বিশ্বকাপে নাম লিখিয়েছে। আর দ্বিতীয় সেরা দলগুলো প্লে-অফ খেলে ২০১৪ বিশ্বকাপে নাম লেখানোর সুযোগ পাবে। প্লে-অফ থেকে চারটি দল বিশ্বকাপের চূড়ান্ত পর্বে যাবে। সূত্রঃ নতুনবার্তা।