বাংলাদেশে সেতু নির্মাণে ১১৪৬ কোটি টাকা দিবে দক্ষিণ কোরিয়া

কর্ণফুলী নদীতে বোয়ালখালী-কালুরঘাট অংশে সেতু নির্মাণের জন্য দক্ষিণ কোরিয়া ১১৪৬ কোটি টাকা দিতে চূড়ান্তভাবে সম্মত হয়েছে বলে জানিয়েছে রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি ফজলে করিম চৌধুরী। দক্ষিণ কোরিয়ার এক্সিম ডেভেলপম্যান্ট কাউন্সিল (ইডিসি) এই অর্থের যোগান দিচ্ছে বলে তিনি জানিয়েছেন।

বোয়ালখালী-কালুরঘাট সেতু বাস্তবায়ন পরিষদের এক প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাতে এসব কথা জানিয়েছেন ফজলে করিম।  সোমবার (০৪ ডিসেম্বর) দুপুরে সংসদ সদস্যের বাসভবনে সৌজন্য সাক্ষাত হয়েছে।

জানতে চাইলে পরিষদের আহ্বায়ক মো.আব্দুল মোমিন বাংলানিউজকে বলেন, সেতুটি হবে রেললাইনসহ সড়ক সেতু।  রেলপথ মন্ত্রণালয় এটি বাস্তবায়ন করবে।  এজন্য আমরা রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতির সঙ্গে সাক্ষাত করেছি।  তিনি জানিয়েছেন, দক্ষিণ কোরিয়ার ইডিসি ১৩৯ মিলিয়ন ডলার (১১৪৬ কোটি টাকা) দিতে সম্মত হওয়ার বিষয়টি চূড়ান্তভাবে মন্ত্রণালয়কে জানিয়েছে।

পরিষদের যুগ্ম আহ্বায়ক মুস্তফা নঈম বাংলানিউজকে বলেন, এমপি মহোদয় আমাদের আশ্বস্ত করেছেন যে অর্থের যোগান নিয়ে সমস্যা কেটে গেছে।  এখন সেতুর কাজ দৃশ্যমান হতে আর সময় লাগবে না।  মন্ত্রণালয় যাতে দ্রুততার সঙ্গে সেতুর কাজ শুরু করে সেটি এমপি মহোদয় দেখবেন বলে আমাদের জানিয়েছেন।

সাক্ষাতের সময় আরো ছিলেন পরিষদের সংগঠক মোহাম্মদ ইউনুস, ইঞ্জিনিয়ার মোহাম্মদ ইকবাল, ছাদেকুর রহমান সবুজ ও প্রকাশ পাল।

এছাড়া রাউজান থানা আওয়ামী লীগ নেতা শ্যামল কুমার পালিত ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি নিরুপম দাশ গুপ্ত উপস্থিত ছিলেন।

সাক্ষাতে পরিষদ নেতারা সেতুর প্রয়োজনীয়তা ও অর্থনৈতিক গুরুত্ব সংক্রান্ত একটি প্রতিবেদন হস্তান্তর করেন। বাংলানিউজের সৌজন্যে।