Search
Close this search box.
Search
Close this search box.

বাজারে পেঁয়াজের দামে ব্রয়লার মুরগি!

onion-and-broilerবাজারে পেঁয়াজের দামে পাওয়া যাচ্ছে ব্রয়লার মুরগি। বরং কোনো কোনো বাজারে মুরগির চেয়ে পেঁয়াজের দামই বেশি। রাজধানীর কারওয়ান বাজারসহ ঢাকার বেশ কয়েকটি কাঁচাবাজারে শুক্রবার পেঁয়াজের দাম ১২০ টাকা করে দেখা গেছে। অন্যদিকে গত এক মাস ধরে ব্রয়লার মুরগি বাজারে ১১০ টাকা করে কেজি বিক্রি হচ্ছিলো। তবে এই সপ্তাহে তা ১২০ টাকায় উঠে এসেছে।

গত মঙ্গলবারও পাইকারি বাজারে পেঁয়াজ ৮৫ টাকা কেজিতে বিক্রি হয়েছে। তবে খুচরা বাজারে যেতে যেতে তা ১১৫-১২০ টাকায় উঠে আসে। কোনো মহল্লার দোকানে তা আরও বেশি দামে বিক্রি হচ্ছিলো।

chardike-ad

কারওয়ান বাজারের পাইকার মোহাম্মদ মোশাররফ জানান, এই বছর পাশের দেশ ভারতেও পেঁয়াজ সঙ্কট চলছে। ফলে বাজারে পেঁয়াজের দাম বাড়তি।

অধিক মূল্যের কারণে পেঁয়াজের কেনা-বেচাও কমে গেছে জানিয়ে মোহাম্মদ মোশাররফ বলেন, আমি দৈনিক ৩০ থেকে ৪০ মণ পেঁয়াজ বিক্রি করি। তবে গত কয়েক সপ্তাহ ধরে দিনে পেঁয়াজ বিক্রি হচ্ছে সর্বোচ্চ ১০ থেকে ১৫ মণ। মানুষ পেঁয়াজের ব্যবহার কমিয়ে দিয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের জুলাইয়ে হঠাৎ করেই পেঁয়াজের দাম কেজি প্রতি ২০-২৫ টাকা বেড়ে যায়। এরপর পেঁয়াজের মূল্যের সেই ঊর্ধ্বগতি আর কমেনি। মাঝখানে ভারত, মিশরসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি করা হয়। ওই কয়েক মাস পেঁয়াজের মূল্য না বাড়লেও বর্তমানে পেঁয়াজ আমদানি বন্ধ থাকায় আবারও তা বাড়তে শুরু করেছে।