Search
Close this search box.
Search
Close this search box.

ধোনি ৬৫, বাকিরা মিলে ৪২!

dhoniসুরঙ্গা লাকমালের বলে ভুবনেশ্বর কুমার যখন উইকেটকিপার নিরোশান ডিকভেলাকে ক্যাচ দিয়ে ফিরলেন, ভারতের সংগ্রহ ৭ উইকেট হারিয়ে ২৯! ভারতীয়রা নিজেদের সর্বনিম্ন ওয়ানডে রানের নতুন রেকর্ড করে কি না, তখন চলছিল সেই আলোচনা। ২০০০ সালে শারজাহতে এই শ্রীলঙ্কার বিপক্ষেই ৫৪ রানে অলআউট হয়েছিল ভারত। মহেন্দ্র সিং ধোনির কল্যাণে আজ নতুন সর্বনিম্ন রানের লজ্জাটা অবশ্য এড়াতে পেরেছে তারা।

ধর্মশালায় প্রথম ওয়ানডেতে ভারত অলআউট হয়েছে ১১২ রানে। ধোনি একাই করেছেন দলের অর্ধেকেরও বেশি রান। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ধোনি করেন ৬৫। বাকিদের ব্যাট থেকে এসেছে মাত্র ৪২ রান! ৫ রান এসেছে ‘মিস্টার এক্সট্রা’র সৌজন্যে।

chardike-ad

নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে ছাড়াই ওয়ানডে সিরিজ খেলছে ভারত। ধর্মশালায় টস জিতে ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছিলেন শ্রীলঙ্কা অধিনায়ক থিসারা পেরেরা। সবুজ উইকেটে বোলাররা বাউন্স ও সুইং পাবেন, এই ভাবনাতেই পেরেরার এমন সিদ্ধান্ত। তার সিদ্ধান্তটা যে সঠিক ছিল, সেটা প্রমাণ করতে বেশি সময় লাগেনি সুরঙ্গা লাকমাল, অ্যাঞ্জেলো ম্যাথুসদের।

ম্যাথুস নিজের প্রথম ও ইনিংসের দ্বিতীয় ওভারেই ফিরিয়ে দেন শিখর ধাওয়ানকে। ৬ বল খেলে ধাওয়ান মেরেছেন ডাক। পঞ্চম ওভারে লাকমালের বলে উইকেটকিপার নিরোশান ডিকভেলাকে ক্যাচ দিয়ে ফেরেন অধিনায়ক রোহিত শর্মাও (২)। ভারতের সংগ্রহ তখন ২ উইকেটে ২!

অভিষিক্ত শ্রেয়াস আইয়ারকে সঙ্গে নিয়ে প্রতিরোধের চেষ্টা করেছিলেন দিনেশ কার্তিক। কিন্তু লাকমালের বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন কার্তিক। ডানহাতি এই ব্যাটসম্যান ১৮ বল খেলেও রানের খাতা খুলতে পারেননি! ভারতীয় কোনো ব্যাটসম্যানের সবচেয়ে বেশি বল খেলে শূন্য রানে আউট হওয়ার নতুন রেকর্ড এটি। ১৯৭৪ সালে ওভালে ইংল্যান্ডের বিপক্ষে ১৭ বল খেলে ডাক মেরেছিলেন একনাথ সোলকার।

এরপর দ্রুতই ফেরেন মনিশ পান্ডে ও আইয়ার। ভারতের স্কোর তখন ৫ উইকেটে ১৬! প্রথম ৫ উইকেট হারিয়ে এটিই ভারতের সবচেয়ে কম রান। সর্বশেষ ২০ রানের কমে ভারত প্রথম ৫ উইকেট হারিয়েছিল ১৯৮৩ বিশ্বকাপে। সেবার জিম্বাবুয়ের বিপক্ষে ১৭ রানে ৫ উইকেট হারিয়েছিল ভারত।

খানিক বাদে পরপর দুই ওভারে হার্দিক পান্ডিয়া ও ভুবনেশ্বর বিদায় নিলে ভারতের স্কোর হয়ে যায় ৭ উইকেটে ২৯! এরপরই কুলদীপ যাদবকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়েন ধোনি। অষ্টম উইকেটে দুজন গড়েন ৪১ রানের মহামূল্যবান জুটি। তাতে সর্বনিম্ন রানের লজ্জা এড়ায় ভারত। কুলদীপ ১৯ রান করে স্টাম্পড হয়ে গেলে ভাঙে জুটি।

এরপর শেষ দুই উইকেটে জাসপ্রিত বুমরাহ ও যুজবেন্দ্র চাহালের সঙ্গে ১৭ ও ২৫ রানের আরো দুটি মূল্যবান জুটি গড়ে দলের স্কোর একশ পার করেন ধোনি। শেষ উইকেট জুটির ২৫ রানই আসে ধোনির ব্যাট থেকে। ৯ বল মোকাবিলায় শূন্য রানে অপরাজিত ছিলেন চাহাল। ৮৭ বলে ১০ চার ও ২ ছক্কায় ৬৫ রানের ইনিংসটি সাজান ধোনি।

শ্রীলঙ্কার ছয় বোলারের সবাই উইকেট পেয়েছেন। লাকমাল ১০ ওভারে মাত্র ১৩ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট। ৩৭ রানে ২ উইকেট নিয়েছেন নুয়ান প্রদীপ। ম্যাথুস, পেরেরা, ধনঞ্জয়া ও পাথিরানা নিয়েছেন একটি করে উইকেট।

আজকের ১১২-এর চেয়ে কম রান করেও একবার ম্যাচ জিতেছিল ভারত। তিন বছর আগে মিরপুরে বাংলাদেশের সঙ্গে ১০৫ রান করে ভারত জিতেছিল ৪৭ রানে। ভারতীয় বোলাররা আজ আরেকবার তেমন কিছুর পুনরাবৃত্তি ঘটাতে পারে কি না, সেটাই এখন দেখার।