Search
Close this search box.
Search
Close this search box.

আনুষ্ঠানিকভাবে ফুটবলকে বিদায় বললেন কাকা

kakaসব ধরনের ফুটবল থেকে অবসরের কথাটি আগেই জানিয়েছিলেন ব্রাজিলিয়ান ফুটবলার রিকার্ডো কাকা। এবার আনুষ্ঠানিক ঘোষণাটি দিয়েই দিলেন তিনি। ব্যালন ডি’অর জয়ী তারকা সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের ১৭ বছরের ক্যারিয়ার শেষের কথা জানিয়েছেন।

বিদায় নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে কাকা জানান, ‘আমি আজীবন যা চিন্তা করতে পারতাম, এটা তার চেয়ে বেশি কিছু ছিল। সবাইকে ধন্যবাদ। আমি পরবর্তী যাত্রার জন্য প্রস্তুত।’

chardike-ad

চলতি বছরই মেজর লিগ সকারের ক্লাব অরল্যান্ডো সিটির সঙ্গে চুক্তি বাড়াতে অস্বীকৃতি জানান কাকা। এরপর মিলানে ফেরার ডাক পেয়েও সাড়া দেননি তিনি।

ব্রাজিলের সাও পাওলো ক্লাব থেকে শুরু করে ২০০৩ সালে ইতালির ক্লাব এসি মিলানে আসেন কাকা। ২০০৩-০৪ মৌসুমে সিরি’আ জয় করেন। ২০০৭ সালে হাতে তোলেন চ্যাম্পিয়ন্স লিগ। একই বছর ব্যালন ডি’অর জয় করেন ব্রাজিলিয়ান এ ফুটবলার। ইতালিতে ছয় বছর কাটিয়ে রিয়ালে আসেন কাকা। ইনজুরির কারণে চার বছরের সেই যাত্রাটা মোটেও ভাল ছিল না। তারপরও ২০১২ সালে লা লিগা জেতেন। ২০১৩ সালে তিনি আবার মিলানে ফিরে আসেন। এক বছর থেকে সেখান থেকে চলে আসেন অরল্যান্ডো সিটিতে।

আন্তর্জাতিক অঙ্গনে কাকা ব্রাজিলের হয়ে তিনটি বিশ্বকাপে মাঠে নামেন। এর মধ্যে ২০০২ সালে ব্রাজিলের হয়ে চ্যাম্পিয়নের তকমা গায়ে লাগে তার।

তবে খেলোয়াড় হিসেবে ফুটবল ছাড়লেও খেলাটির সঙ্গেই থাকার কথা জানিয়েছেন কাকা। কিছুদিন আগে এ প্রসঙ্গে ইঙ্গিত দিয়ে তিনি বলেছিলেন, ‘আমি জিনেদিন জিদানের মতো কিছু করতে চাই। তিনি খেলা ছেড়ে কিছুদিন সময় নেন। তারপর কোচিংয়ে চলে আসেন।’