sentbe-top

স্মিথের সেঞ্চুরিতে ড্র করল অস্ট্রেলিয়া

smithবৃষ্টির কারণে চতুর্থ দিনের বেশির ভাগ সময় খেলা বন্ধ থাকায় ম্যাচের ভাগ্য অনেকটা তখন ড্র নির্ধারণ হয়ে যায়। দিনের শেষ দিকে দুই উইকেট তুলে নিয়ে লড়াইয়ের আভাস দিয়েছিল সফরকারী ইংল্যান্ড। তবে শেষ দিনে স্মিথের লড়াকু সেঞ্চুরিতে শেষ পর্যন্ত ড্র তেই শেষ হয়েছে ম্যাচটি।

আগের দিন দুই উইকেট হারানো অস্ট্রেলিয়া ম্যাচের শেষ দিনে অনেকটা ধীর গতিতে খেলা শুরু করেন অপরাজিত দুই ব্যাটসম্যান স্মিথ ও ওয়ার্নার। ওয়ার্নার তার ক্যারিয়ারের ধীরতম হাফসেঞ্চুরিটি তুলে নেন। আউট হওয়ার আগে ২২৭ বলে ৮৬ রানের ইনিংস খেলেন ওয়ার্নার। এতে দারুণ একটি মাইলফলক হাতছাড়া হয় বাঁহাতি এই ওপেনারের। প্রথম ইনিংসের পর এবারও সেঞ্চুরি করলে সর্বোচ্চ চার টেস্টে জোড়া শতরান করার রেকর্ড হতো তার।

এদিকে ওয়ার্নারের বিদায়ের পর দ্রুত বিদায় নেন শন মার্শও। মাত্র ৪ রান করে ব্রডের বলে সাজঘরে ফেরেন। এরপর মিশেল মার্শকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন স্মিথ। অজি অধিনায়ক তার ২৩তম টেস্ট সেঞ্চুরি তুলে নেন। ডন ব্র্যাডম্যান (৫৯ ইনিংস) ও সুনিল গাভাস্কারের (১০৯ ইনিংস) পর তৃতীয় দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ১১০ ইনিংসে ২৩টি শতরান করেছেন তিনি।

শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া ৪ উইকেটে ২৬৩ রান তুলে ইনিংস ঘোষণা করে। ২৭৫ বলে ১০২ রানে অপরাজিত থাকেন স্মিথ। মিচেল মার্শ অপরাজিত থাকেন ১৬৬ বলে ২৯ রান করে। এরপর দিনশেষ হওয়ার আগে দুই দলের সম্মতিতে ম্যাচটি ড্র ঘোষণা করা হয়েছে।

এর আগে ওয়ার্নারের সেঞ্চুরির উপর ভর করে নিজেদের প্রথম ইনিংসে ৩২৭ রান করে অস্ট্রেলিয়া। জবাবে কুকের ডাবল সেঞ্চুরির উপর ভর করে প্রথম ইনিংসে ইংল্যান্ড করে ৪৯১ রান। প্রথম ইনিংসে দুর্দান্ত ডাবল সেঞ্চুরির জন্য ম্যাচ সেরার পুরস্কার পেয়েছেন ইংল্যান্ডের অ্যালিস্টার কুক। অ্যাশেজের পঞ্চম ও শেষ টেস্ট শুরু হবে ৪ জানুয়ারি থেকে, সিডনিতে।

sentbe-top