sentbe-top

ক্যালিফোর্নিয়ায় নতুন বছর থেকে বৈধতা পেল গাঁজা

gaja
কর্তৃপক্ষ বলছে, গাঁজা বৈধ হলে তার বিক্রি থেকে শত শত কোটি ডলার কর আসবে

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে আজ নতুন বছরের প্রথম দিন থেকে ‘বিনোদনের জন্য’ গাঁজা সেবন বৈধ করা হয়েছে। অবশ্য তা শুধু ২১ বছরের বেশি বয়স্কদের জন্য এবং তারা একবারে ২৮ গ্রামের বেশি গাঁজা তার কাছে রাখতে পারবেন না। শুধু তাই নয়, এই নতুন আইনে গাঁজা সেবনকারীরা বাড়িতে ছয়টি পর্যন্ত গাঁজার গাছ লাগাতে পারবেন।

তবে গাঁজা বিরোধীরা বলছেন, এর ফলে গাঁজায় নেশাগ্রস্ত অবস্থায় গাড়ি চালানোর পরিমাণ বেড়ে যাবে। এখানে বসবাসরত তরুণরা মাদকাসক্ত হতে শুরু করবে ।

অন্যদিকে গাঁজা ব্যবসায়ীরা বলছেন, আগামী কয়েক বছরে এ থেকে শত শত কোটি ডলারের শিল্প গড়ে ওঠার ব্যাপারে তারা আশাবাদী। বৈশ্বিক গাঁজার বাজার নিয়ে গবেষণাকারী প্রতিষ্ঠান আর্কভিউয়ের প্রধান নির্বাহী ট্রয় ডায়টন বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘প্রথম এক-দুই বছর এটা জগাখিচুড়ি হয়ে যাবে। এ সময় গাঁজার দামে অস্থিরতা দেখা যাবে।’

গত বছর প্রেসিডেন্ট নির্বাচনের সময়ই ক্যালিফোর্নিয়ায় গাঁজা বৈধ করার প্রশ্নে অনুষ্ঠিত ভোটে জনগণ এর বৈধতার পক্ষে রায় দেয়। তারপর থেকেই গাঁজা সংক্রান্ত নিয়মকানুন এবং কর কাঠামো তৈরির কাজ চলেছে।

ক্যালিফোর্নিয়াসহ যুক্তরাষ্ট্রে এখন মোট ৬টি অঙ্গরাজ্যে গাঁজা বৈধ। প্রতি পাঁচ জনে একজন মার্কিনি এখন থেকে বৈধভাবে গাঁজা কিনতে পারবেন।

kiva
ইতিমধ্যেই বাজারে নানারকম মোড়কে গাঁজা বিক্রি হচ্ছে

আর্কভিউয়ের তথ্যমতে, মার্কিন যুক্তরাষ্ট্রে বর্তমানে কালো বাজারে বছরে ৫১০ কোটি ডলারের গাঁজা কেনাবেচা হয়। বৈধতা দেওয়া হলে ২০২১ সালের মধ্যে তা ৫৮০ কোটি ডলারে পৌঁছাতে পারে বলে জানায় প্রতিষ্ঠানটি। নতুনভাবে প্রাপ্তবয়স্কদের জন্য চালু হওয়া বাজার থেকে প্রতিবছর দেশকে ১০০ কোটি ডলার ট্যাক্স যোগাবেন বৈধ ক্রেতারা।

তবে অনুমোদিত আইন অনুযায়ী বৈধ ক্রেতারাও জনসম্মুখে বা স্কুল থেকে তিনশ মিটারের মধ্যে এই মাদক গ্রহণ করতে পারবে না। এছাড়া গাড়ি চালানোর সময়ও মাদকটি গ্রহণ করা নিষিদ্ধ। কলোরোডা, ওয়াশিংটন, ওরিজন, আলাস্কা, নেভাদা ও ক্যালিফোর্নিয়ায় গাঁজা বিক্রির বৈধতা রয়েছে।

তবে দেশটির কেন্দ্রীয় সরকার এখনও হেরোইন ও কোকেনের মতো গাঁজাকে নিষিদ্ধ বস্তু হিসেবেই মনে করে। তবে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকার এখনো গাঁজা অবৈধ বলে মনে করে এবং এটি হেরোইন বা কোকেনের মত নিষিদ্ধ বস্তুর তালিকায় রেখেছে। ১৯৯৬ সালে ক্যালিফোর্নিয়ায় প্রথম ওষুধ হিসেবে ব্যবহারের জন্য গাঁজা বৈধ করা হয়েছিল।

sentbe-top