sentbe-top

সাব্বিরের ঘটনা থেকে সবাইকে শিক্ষা নিতে বললেন মাশরাফি

mashrafee-sabbirশৃঙ্খলাভঙ্গের অপরাধে দেশের ক্রীড়া ইতিহাসের সবচেয়ে বড় শাস্তিটাই জুটেছে ক্রিকেটার সাব্বির রহমানের কপালে। ২০ লাখ টাকা জরিমানা তো গুনেছেনই, সঙ্গে ঘরোয়া ক্রিকেট থেকে ছয় মাসের নিষেধাজ্ঞা। পাশাপাশি বিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকেও বাদ। সবমিলিয়ে কোটি টাকার ধাক্কা। আর সাব্বিরের এমন শাস্তিতে বেশ কষ্টই পেয়েছেন বাংলাদেশ দলের ওয়ানডে সংস্করণের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তবে আর কাউকে যেন এমন শাস্তি পেতে না হয় তাই সাব্বিরের এ ঘটনা থেকে সবাইকে শিক্ষা নিতেও বলেছেন তিনি।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবারই অনুশীলনে যোগ দিলেন মাশরাফি। মেয়ের চোখের চিকিৎসা করাতে গত সপ্তাহে গিয়েছিলেন থাইল্যান্ডে। ফিরেই সোমবার যান বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে বৈঠক করতে। সেখানে সাব্বিরের শাস্তি সম্পর্কে জেনেছেন বিস্তারিত। তাতে দুঃখ প্রকাশ করা ছাড়া কিছুই করার ছিলো না মাশরাফির। কারণ বিসিবি কর্তা সাব্বিরের আচরণে বেশ ক্ষুব্ধই।

‘যেটা হয়েছে, সেটা মেনে নেওয়া ছাড়া উপায় নেই। সামনে যেনো আমরা কোনো মিসটেক না করি। সাব্বিরের সাথে হয়েছে; কিন্তু আর কারো সাথে যাতে না হয়। এমন কি আমার সাথেও। আমাদের কাজ হলো ভালো পারফর্ম করা। আর সবাই যেহেতু আমাদের অনুসরণ করে, সুতরাং আমাদের নিশ্চিত করতে হবে যে, মাঠের বাইরে আমরা যাতে আমাদের কাজগুলো ঠিকমত করি। এটাও আমাদের ঠিক রাখা উচিত।’- সাব্বিরের শাস্তি নিয়ে এমনটাই বললেন ওয়ানডে সংস্করণের অধিনায়ক।

তবে কেন শাস্তিটা সাব্বিরকে মেনে নিতে বলেছেন তার পক্ষেও যুক্তি দেন মাশরাফি, ‘বিসিবির অধীনে আমরা সবাই। এটা মেনে নেওয়াটাও দায়িত্ব। একই সাথে আমাদের সবাই ফলো করে। তরুণরা যারা উঠে আসছে, অনূর্ধ্ব-১৫, অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৯; তারাও আমাদের অনুসরণ করে। সুতরাং মাঠের বাইরের সবকিছু ঠিক রাখা আমাদের দায়িত্ব।’

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামের জিমনেশিয়ামে এদিন সাব্বিরের সঙ্গে বেশ লম্বা সময় নিয়েই কথা বলেন ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি। দূর থেকে বোঝা গিয়েছে তাকে সান্ত্বনা দেওয়ার চেষ্টা করছিলেন নেতা। এক সময় সাব্বিরের মাথায় হাত বুলিয়ে দিতেও দেখা যায় মাশরাফিকে। এই সাব্বিরের ওয়ানডে অভিষেক হয়েছিল মাশরাফির হাতেই আন্তর্জাতিক টুপি মাথায় তুলে।

sentbe-top