Search
Close this search box.
Search
Close this search box.

বিরল রেকর্ড গড়লেন সাকিব

shakibবিরল এক রেকর্ডের তালিকায় নাম লেখালেন সাকিব আল হাসান। মাত্র চতুর্থ ক্রিকেটার হিসেবে টানা দুই ওয়ানডেতে ফিফটি ও কমপক্ষে ৩ উইকেটের কীর্তি গড়েছেন বাংলাদেশের অলরাউন্ডার।

ত্রিদেশীয় সিরিজে মঙ্গলবার পরপর দুই বলে জিম্বাবুয়ের ব্যাটসম্যান সলোমন মিরে ও ব্রেন্ডন টেলরকে ফিরিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়েছিলেন সাকিব। শেষ পর্যন্ত হ্যাটট্রিক না হলেও পরে এসে নেন টেন্ডাই চাতারার উইকেট। ম্যাচে ৩৪ রানে ৩ উইকেট নেওয়ার আগে ব্যাট হাতে করেন ৫১ রান। এর আগের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৬৭ রানের পর হাত ঘুরিয়ে নেন ৩ উইকেট।

chardike-ad

টানা দুই ওয়ানডেতে ফিফটি ও কমপক্ষে ৩ উইকেটের কীর্তি প্রথম গড়েছিলেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক হেনসি ক্রনিয়ে। ১৯৯৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে তিনি ডারবানে ৫৮ রানের পাশাপাশি নেন ৩ উইকেট, পোর্ট এলিজাবেথে পরের ম্যাচে ৭৪ রান ও ৩ উইকেট। বিরল এই রেকর্ডের ছোট্ট তালিকায় একমাত্র নন-এশিয়ান তিনি।

২০০৪ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত এশিয়া কাপে বিরল এই রেকর্ডে ক্রনিয়ের পাশে বসেন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার। বাংলাদেশের বিপক্ষে অপরাজিত ৮২ রানের পাশাপাশি টেন্ডুলকার হাত ঘুরিয়ে নেন ৩ উইকেট, পরের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৭৮ রান ও ৩ উইকেট।

তৃতীয় ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়েন পাকিস্তানের শোয়েব মালিক। মালিকের কীর্তিটা অবশ্য দুই সিরিজ মিলিয়ে। ২০০৭ সালের নভেম্বরে জয়পুরে ভারতের বিপক্ষে ৮৯ রান ও ৩ উইকেট। এরপর ২০০৮ সালের জানুয়ারিতে নিজের পরের ম্যাচে করাচিতে জিম্বাবুয়ের বিপক্ষে ৬৩ রান ও ৩ উইকেট।

চতুর্থ ও সর্বশেষ ক্রিকেটার হিসেবে বিরল এই রেকর্ডের তালিকায় নাম লেখালেন সাকিব। সাকিব চলমান ত্রিদেশীয় সিরিজে টানা তিন ম্যাচেই ৩ উইকেট নিয়েছেন। প্রথম ম্যাচে ফিফটিটা শুধু মিস করেন, ৩৭। তবে বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিপক্ষে ফিফটি ও ৩ উইকেট নিতে পারলে আগের তিনজনকেই ছাড়িয়ে যাবেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।