Search
Close this search box.
Search
Close this search box.

মুমিনুল অপরাজিত ১৭৫, বড় স্কোরের দিকে বাংলাদেশ

দক্ষিণ আফ্রিকায় ব্যাটিং ব্যর্থতা। মিরপুরে টানা দুই ওয়ানডে ম্যাচে শ্রীলঙ্কার কাছে বিধ্বস্ত। বাংলাদেশের উন্নতি নিয়ে প্রশ্ন উঠেছিল স্বাভাবিক কারণে। চট্টগ্রাম টেস্ট হয়ে উঠেছিল অগ্নিপরীক্ষা। সেই পরীক্ষায় সফল বাংলাদেশি ব্যাটসম্যানরা। মুমিনুলের হারা না ১৭৫ রানের ইনিংস, মুশফিকের ৯২ ও তামিমের হাফ সেঞ্চুরিতে প্রথম ইনিংসে চার উইকেট হারিয়ে ৩৭৪ রানে প্রথম দিন শেষ করেছে বাংলাদেশ। মানে চট্টগ্রামে মজবুত অবস্থায় স্বাগতিকরা।

chardike-ad

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে বুধবার সকালে টস জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ। শুরু থেকেই সাবলিল ব্যাট করতে থাকে স্বাগতিকরা। প্রথম সেশনে দলকে ভালো শুরু করে দিয়ে দুই ওপেনারই সাজঘরে ফিরে যান। তামিম ইকবাল ৫৩ বল খেলে ৫২ রান করে আউট হন। আর লাঞ্চ বিরতির আগ মুহূর্তে লক্ষণ সান্দাকানের বলে এলবিডব্লিউ হন ইমরুল কায়েস। তিনি করেন ৪০ রান। দলীয় ১২০ রানে দুই উইকেট পড়ে যাওয়ার পর মুশফিকুর রহিম ও মুমিনুল হকের ব্যাটে এগোতে থাকে বাংলাদেশ।

দিনের দ্বিতীয় সেশনে বাংলাদেশ কোনও উইকেট হারায়নি। এই সেশনে মুমিনুল হক তার টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নেন। তৃতীয় সেশনে মুশফিকুর রহিম ব্যক্তিগত অর্ধশত পূরণ করেন। সেঞ্চুরির কাছাকাছি গিয়ে আউট হয়ে যান তিনি।

দলীয় ৩৫৬ রানে সুরঙ্গা লাকমলের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হন মুশফিকুর রহিম। তিনি করেন ৯২ রান। মুশফিকুর রহিম ও মুমিনুল হক ২৩৬ রানের পার্টনারশিপ গড়েন। মুশফিক আউট হওয়ার পরের বলেই বোল্ড হন লিটন দাস।

মুমিনুল হক আজকের এই ইনিংসের মাধ্যমে নতুন একটি রেকর্ড গড়েছেন। টেস্টে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে দ্রুততম ২০০০ রানের মালিক হলেন তিনি। সাদা পোশাকের ক্রিকেটে ৪৭তম ইনিংসে তিনি ২০০০ রান অতিক্রম করলেন। এর আগে ৫৩ ইনিংসে ২০০০ রান পূর্ণ করে রেকর্ডটি নিজের দখলে রেখেছিলেন তামিম ইকবাল। আজকের মাঠে নামার আগে টেস্টে মুমিনুল হকের মোট রান ছিল ১৮৬০। অর্থাৎ, ২০০০ রান করতে তার প্রয়োজন ছিল ১৬০ রান।

অন্যদিকে, আজ তৃতীয় উইকেট জুটিতে ২৩৬ রানের পার্টনারশিপ গড়েন মুশফিকুর রহিম ও মুমিনুল হক। টেস্টে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে তৃতীয় উইকেট জুটিতে এটিই সেরা রানের জুটি। আর যেকোনও উইকেট জুটিতে এটি চতুর্থ। গত বছর নিউজিল্যান্ডের বিপক্ষে ৩৫৯ রানের পার্টনারশিপ গড়েছিলেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। যেকোনও উইকেট জুটিতে সেটিই এখন পর্যন্ত সেরা।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ প্রথম ইনিংস: ৩৭৪/৪ (৯০ ওভার)

(তামিম ইকবাল ৫২, ইমরুল কায়েস ৪০, মুমিনুল হক ১৭৫*, মুশফিকুর রহিম ৯২, লিটন দাস ০, মাহমুদউল্লাহ রিয়াদ ৯*; সুরঙ্গা লাকমল ২/৪৩, লাহিরু কুমারা ০/৬৪, দিলরুয়ান পেরেরা ১/৯৮, রঙ্গনা হেরাথ ০/১০০, লক্ষণ সান্দাকান ১/৫৮, ধনঞ্জয়া ডি সিলভা ০/১১)।

ঢাকা টাইমসের সৌজন্যে।