Search
Close this search box.
Search
Close this search box.

৫১৫ বলে অপরাজিত ১০৪৫ রান!

tanishq-gavateবয়সভিত্তিক ক্রিকেটে কিছুদিন পরপরই শোনা যায়, ভারতীয় ব্যাটসম্যানরা রানের ফোয়ার ছুটিয়েছে। শচীন টেন্ডুলকার আর বিনোদ কাম্বলি যেমন স্কুল ক্রিকেটে ৬৬৪ রানের জুটি গড়ে বিখ্যাত হয়েছিলেন, তেমনি তাদের দেখানো পথ ধরে মুম্বাইতেই একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছে বয়সভিত্তিক ক্রিকেটাররা।

দুই বছর আগে প্রণব ধানওয়াড়ে নামে মুম্বাইর এক স্কুল ক্রিকেটার একাই অপরাজিত ১০০৯ রান করে সারা বিশ্বকে অবাক করে দিয়েছিল। এবার তাকেও ছাড়িয়ে গেলো মুম্বাইর আরেক স্কুল ক্রিকেটার। নাম তনিস্ক গাবাতে। ১৩ বছর বয়সী এ ক্রিকেটার ৫১৫ বলে অপরাজিত ১০৪৫ রানের ইনিংস খেললেন। এর মধ্যে সে ছক্কা মেরেছে ৬৭টি এবং বাউন্ডারি মেরেছে ১৪৯টি। অর্থাৎ ৯৯৮ রানই এসেছে তার কেবল বাউন্ডারি আর ওভার বাউন্ডারি থেকে।

chardike-ad

তবে দুঃখের বিষয়, তনিস্ক গাবাতের এ রান কোনো রেকর্ড বইয়ে উঠবে না। কারণ, সে যে টুর্নামেন্টে খেলেছে সেটা মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনের অনুমোদিত কিংবা স্বীকৃত কোনো টুর্নামেন্ট ছিল না। সে যাই হোক, দু’দিনের ম্যাচে একাই দুর্দান্ত এ ইনিংস খেলে সংবাদের শিরোনাম হয়ে গেল ১৩ বছরের স্কুল বালক তনিস্ক গাবাতে।

যে টুর্নামেন্টে এ রান হয়েছে সেটি অনুষ্ঠিত হয়েছে নবি মুম্বইয়ের পার্শ্ববর্তী কোপার কাহিরানে এলাকায়। অনূর্ধ্ব-১৪ নবি মুম্বই শিল্ড আমন্ত্রণী স্কুল ক্রিকেট টুর্নামেন্টে। সোম ও মঙ্গলবার- দু’দিন ধরে ব্যাট হাতে এ সাড়া জাগানো ইনিংসটি খেলা তনিস্ক গাভাতের বয়স মাত্র তেরো।

ম্যাচটি ছিল টুর্নামেন্টের সেমিফাইনাল। তনিস্কের প্রতিপক্ষ ছিল তারই নিজের যশোবন্তরাও চহ্বণ ইংরেজি মাধ্যম স্কুল। ম্যাচটাও হয়েছে সেই স্কুলের মাঠে। ওই মাঠের লেগের দিকে বাউন্ডারি উইকেট থেকে ৬০-৬৫ গজ দূরে এবং অফের দিকের বাউন্ডারি ৫০ গজ দূরে। তনিস্ক খেলতে নেমেছিল তার কোচের একাডেমি যশোবন্তরাও চহ্বণ একাদশের হয়ে। টুর্নামেন্টের আয়োজন করেছিল এ একাডেমি।

২০১৬ সালের জানুয়ারির শুরুর দিকে মুম্বাই আন্তঃস্কুল ভান্ডারি কাপে প্রণব ধনওয়াড়ে করেছিল ১০০৯ রান। তনিস্ক সেই স্কুল বালককেই নিজের ইনিংস দিয়ে মনে করিয়ে দিল। তবে স্কুল ক্রিকেটের রেকর্ডের পাতায় আপাতত প্রনব ধাওয়াড়েরটাই লিপিবদ্ধ থাকবে।

ছাত্রের সাফল্য জানাতে গিয়ে তনিস্কের কোচ মণীশ বলেন, ‘আগে এক কিংবা দুই নম্বরে ব্যাট করত তনিস্ক; কিন্তু কয়েক দিন আগে আমাকে এসে বলে ওপেন করতে চায়। এরপর কিছুদিন নতুন বলের বিরুদ্ধে নেটে ওকে দেখার পরেই ঠিক করি এবার ওকে দিয়েই ওপেন করাব।’

ব্যাট হাতে বড় রান করার রেকর্ড অতীতেও দেখিয়েছে তনিস্ক। এর আগে একটি ম্যাচে ৩১৬ রানে অপরাজিত ছিল সে। আর এবার অপরাজিত ১,০৪৫ রানের মালিক হয়ে তনিস্ক বলছে, ‘বড় ইনিংস খেলতে চাই বলেই কোচকে বলেছিলাম ওপেন করতে চাই। এভাবেই খেলে যেতে চাই আগামী দিনে।’