sentbe-top

রেকর্ড পরিমাণ মুনাফা করল স্যামসাং ইলেকট্রনিকস

samsung

স্যামসাং ইলেকট্রনিকস গতকাল চতুর্থ প্রান্তিকে ৭৩ শতাংশ নিট মুনাফার কথা জানিয়েছে। এ মুনাফা যেকোনো প্রান্তিকে মুনাফার মধ্যে সর্বোচ্চ। মূলত মেমোরি চিপস ও ডিসপ্লে প্যানেলের চাহিদার কারণে প্রতিষ্ঠানটি এ মুনাফা অর্জিত হয়েছে। খবর এএফপি।

এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি জানায়, অক্টোবর থেকে ডিসেম্বরে নিট মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ১২ দশমিক ২৬ ট্রিলিয়ন ওন (১ হাজার ১৪০ কোটি ডলার)। এই সময়ে বিক্রির পরিমাণ ২৩ দশমিক ৭ শতাংশ বেড়ে ৬৫ দশমিক ৯৮ ট্রিলিয়ন ওনে পৌঁছেছে।

স্যামসাং গ্রুপের অন্যতম প্রধান প্রতিষ্ঠান স্যামসাং ইলেকট্রনিকসকে গ্যালাক্সি নোট ৭ বাজার থেকে প্রত্যাহারে এবং দুর্নীতির দায়ে ভাইস চেয়ারম্যান লি জায়ে-ইয়োংয়ের জেলে যাওয়ার মতো বিব্রতকর ঘটনাগুলোর মুখোমুখি হতে হলেও প্রতিষ্ঠানটির আর্থিক অবস্থা দিন দিন শক্তিশালী হচ্ছে।

ধারাবাহিক এ সাফল্যে গত দুই বছরে স্যামসাংয়ের শেয়ারদর দ্বিগুণেরও বেশি বেড়েছে। একেকটি শেয়ারের মূল্য এখন ২৫ লাখ ওনের বেশি, ফলে এগুলো এখন ক্ষুদ্র উদ্যোক্তাদের নাগালের বাইরে চলে গেছে।

প্রতিষ্ঠানটি ৫০টির বিপরীতে একটি শেয়ার স্প্লিটের ঘোষণা দিয়েছে, এতে সকালে শেয়ারের দর ৬ দশমিক ৪ শতাংশ বেড়েছে।

হাই ইনভেস্টমেন্ট অ্যান্ড সিকিউরিটিজের চো ইক-জায়ে বলেন, স্টক স্প্লিট ইঙ্গিত দিচ্ছে স্যামসাং শেয়ারহোল্ডারদের লভ্যাংশ বৃদ্ধি অব্যাহত রাখবে। তিনি আরো বলেন, কোম্পানিটি আরো বেশি লভ্যাংশ এবং বাইব্যাকের মতো পদক্ষেপ নিতে চলেছে।

চতুর্থ প্রান্তিকে পরিচালন মুনাফা ১৫ দশমিক ১৫ ট্রিলিয়নে পৌঁছেছে, যা গত বছরের প্রথম প্রান্তিকের চেয়ে ৬৪ দশমিক ৩ শতাংশ বেশি বলে স্যামসাংয়ের বিবৃতিতে জানা গেছে।

কোম্পানিটি জানায়, চতুর্থ প্রান্তিকে এর আয়ের সবচেয়ে বড় অংশটি এসেছে মেমোরি ব্যবসা থেকে, যার আওতায় ডিআরএএম এবং এনএএনডি চিপ তৈরি করা হয়।

সার্ভার ও মোবাইল স্টোরেজের জন্য উচ্চক্ষমতাসম্পন্ন মেমোরি পণ্যের চাহিদা প্রান্তিকজুড়ে শক্তিশালী ছিল। এছাড়া ডিসপ্লে প্যানেল ব্যবসা, যার অধীনে ওএলইডি এবং এলসিডি স্ক্রিন তৈরি হয়।

তবে মৌসুমি কারণে সিস্টেম এলএসআই এবং ফাউন্ড্রি ব্যবসা প্রবৃদ্ধিতে প্রভাব ফেলেছে।

তবে উচ্চ বিপনণ খরচের কারণে মোবাইল ব্যবসা পড়ে গেছে। বিবৃতিটিতে আরো বলা হয়, ডলার ও অন্যান্য প্রধান মুদ্রার বিপরীতে ওনের মান বেড়ে যাওয়ায় পরিচালন মুনাফা ৬৬ হাজার কোটি ওন কমে গেছে।

পুরো বছরে নিট মুনাফা রেকর্ড ৪২ দশমিক ১ ট্রিলিয়ন ওনে দাঁড়িয়েছে, যা ২০১৬ সালের তুলনায় ৮৫ দশমিক ৬ শতাংশ বেশি।

বিশ্লেষকরা মনে করছেন, সেমিকন্ডাক্টর ব্যবসার সুবাদে চলতি বছর স্যামসাংয়ের পরিচালন মুনাফা ৬০ ট্রিলিয়ন ওন ছাড়িয়ে যাবে। বণিকবার্তার সৌজন্যে।

sentbe-top