cosmetics-ad

আমেরিকায় কুকুরের নামে বেকার ভাতা

dog

যুক্তরাষ্ট্রের মিশিগানে রাইডার নামের একটি কুকুরের নামে ইস্যু করা হয়েছে সপ্তাহে ৩৬০ ডলারের বেকার ভাতা! তবে এ বেকার ভাতার জন্য অবশ্য কুকুরের মালিক আবেদন করেননি।

কুকুরটির মালিক মিশেল হ্যাডক একজন আইনজীবী। নিজের কুকুরের নামে একটি ইনস্যুরেন্স কোম্পানির পক্ষ থেকে বেকার ভাতার চিঠি তার হাতে পৌঁছালে বেশ অবাক হন তিনি।

বেকার ভাতার বিস্তারিত কাগজপত্র দেখে রাইডারের মালিক হ্যাডক আরো অবাক হন। সেখানে লেখা রয়েছে, রাইডার নাকি একটি রেস্তোয়ায় কাজ করত। এখন বেকার হয়ে পড়েছে! যদিও রাইডার কখনো কোনো রেস্তোরাঁয় কাজ করেছিল বলে তার মনে পড়ে না।

একটি ফেসবুক পোস্টে হ্যাডক বলেন, আমার কুকুর রাইডার সপ্তাহে ৩৬০ ডলার বেকার ভাতা পেতে চলেছে। জানি না এতো টাকা দিয়ে সে কী করবে!

এরপর সেই বেকার ভাতার বিষয়টি মিশিগান কর্তৃপক্ষের নজরে আনেন হ্যাডক। কর্তৃপক্ষের তদন্তে বেরিয়ে আসে আসল কাহিনী। একটি প্রতারক চক্র কুকুরের নামে বেকার ভাতা তুলে নেওয়ার ফন্দি করেছিল, যা উঠে এসেছে তদন্তে। ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের পরিসংখ্যান অধিদপ্তরের ডাটাবেজ থেকে প্রায় এক কোটি ৭৬ লাখ মার্কিন নাগরিকের তথ্য চুরি হয়।

চুরি যাওয়া সে তথ্য ব্যবহার করে চোরেরা বিভিন্ন উপায়ে সরকারি-বেসরকারি সুযোগ-সুবিধা হাতিয়ে নেওয়ার চেষ্টা শুরু করে। রাইডারের নামে ইস্যু করা বেকার ভাতাটি এমনই এক প্রতারণার অংশ।