cosmetics-ad

৩০ টেরাবাইটের এসএসডি উন্মোচন করল স্যামসাং

বিশ্বের সবচেয়ে বেশি স্টোরেজ সুবিধার সলিড স্টেট ড্রাইভ বা এসএসডি উন্মোচন করেছে স্যামসাং। ৩০ হাজার ৭২০ গিগাবাইট ধারণক্ষমতার এসএসডি ড্রাইভটি হলো স্যামসাং পিএম১৬৪৩। খবর সিনেট।

দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাংয়ের নতুন ২ দশমিক ৫ ইঞ্চি মাপের এ ড্রাইভে ৩০ দশমিক ৭২ টেরাবাইট তথ্য সংরক্ষণ করা যাবে। এতে সেকেন্ডপ্রতি রিড ও রাইট গতি পাওয়া যাবে যথাক্রমে ২১০০ মেগাবাইট ও ১৭০০ মেগাবাইট। বাজারে বিদ্যমান প্রচলিত ২ দশমিক ৫ ইঞ্চি মাপের সাটা এসএসডির চেয়ে নতুন ড্রাইভটি অন্তত চার গুণ দ্রুতগতিতে কাজ করবে।

বিবৃতিতে স্যামসাং জানায়, নতুন এ ড্রাইভটিতে ৫ গিগাবাইটের প্রায় ৫ হাজার ৭০০ ফুল এইচডি ভিডিও সংরক্ষণ করা যাবে। সংরক্ষণ করা যাবে হাই-রেজল্যুশনের অসংখ্য ছবি।

বিশ্বব্যাপী থ্রিজি ও ফোরজি নেটওয়ার্কের বিস্তারের কারণে এখন আরো বেশি তথ্য সংরক্ষণের চাহিদা দেখা দিয়েছে। ভবিষ্যৎ প্রজন্মের স্টোরেজ সিস্টেম, স্বাস্থ্যসেবা ও শিক্ষা খাতে এ স্টোরেজগুলো ব্যবহার করা যেতে পারে। বাজারের সবচেয়ে বেশি স্টোরেজের এসএসডি ড্রাইভ হবে এটি।

বর্তমানে বেশির ভাগ ক্ষেত্রেই স্টোরেজের জন্য স্পিনিং হার্ডডিস্ক ব্যবহার করা হয়। তবে হার্ডডিস্কের চেয়ে এসএসডির গতি অনেক গুণ বেশি। যদিও এসএসডির দাম হার্ডডিস্কের চেয়ে কয়েক গুণ বেশি।