cosmetics-ad

উম্মোচিত হল গ‍্যালাক্সি এস৯ ও এস৯ প্লাস, পাওয়া যাবে মার্চে

galaxy-s9-s9-plus

এবার আনুষ্ঠানিকভাবে উম্মোচিত হল গ‍্যালাক্সি এস৯ এবং এস৯ প্লাস। গ‍্যালাক্সি এস৮ এর মতোই এস৯ ও এস৯ প্লাসের ডিজাইনের এই ফোনগুলো মার্চ মাসের মাঝামাঝিতে পাওয়া যাবে বাজারে। পূর্ব ঘোষণা অনুযায়ী বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে এক সংবাদ সম্মেলনে আলোচিত এ দুই ফ্লাগশিপ সামনে আনে স্যামস্যাং।

ডিভাইস দুইটিতে ক‍্যামেরায় বিশেষ নজর দিয়েছে শীর্ষ ব্র্যান্ডটি । ফিঙ্গার প্রিন্ট সেন্সরের অবস্থান পরিবর্তন ছাড়া ডিজাইনে অবশ্য তেমন চমক দেখা যায়নি।

galaxy-s9ফোনগুলোর পেছনে রয়েছে এফ ১ দশমিক ৫ এবং এফ ২ দশমিক ৪ অ‍্যাপাচার যুক্ত ১২ মেগাপিক্সেল ক‍্যামেরা ও এলইডি ফ্ল‍্যাশ। সেলফি ও ভিডিও চ‍্যাটের জন‍্য সামনে রয়েছে এফ ১ দশমিক ৭ যুক্ত ৮ মেগাপিক্সেল ক‍্যামেরা। তবে গ‍্যালাক্সি এস৯ প্লাসের পেছনে রয়েছে আরেকটি টেলিফটো ১২ ম‍েগাপিক্সেল ক‍্যামেরা, যা এফ ১ দশমিক ৭ অ্যাপাচারের।

স্মার্টফোন দুইটিতে ৪কে ভিডিও রেকর্ড করা যাবে। এছাড়া ৭২০পি রেজ্যুলেশন ও ৯৬০ এফপিএসে ভিডিও রেকর্ড করা সুবিধা রয়েছে। প্রসেসরের ওপর নির্ভর করে কোয়ালকম স্ন‍্যাপড্রাগন ৮৪৫ ও এক্সিনোজ ৯৮১০ সংস্করণে পাওয়া যাবে হ্যান্ডসেট দুটি। এস৯ ও এস৯ প্লাসে যথাক্রমে ৪ এবং ৬ গিগাবাইট র‍্যাম রয়েছে। উভয় ফোনে ৬৪ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজের পাশাপাশি থাকবে মাইক্রোএসডি কার্ড ব‍্যবহারের সুবিধা। রয়েছে যথাক্রমে ৫ দশমিক ৮ এবং ৬ দশমিক ২ ইঞ্চি ডিসপ্লে। উভয় ফোনে রয়েছে সুপার অ্যামোলেড ফুলভিউ কোয়াড ফুল এইচটি রেজ্যুলেশনের ডিসপ্লে।

galaxy-s9-plusআইফোনের অ্যানিমোজির সাথে টেক্কা দিতে গ‍্যালাক্সি এস৯ ও এস৯ প্লাসে রয়েছে এআর ইমোজি ফিচার। যা ব‍্যবহারকারীর ছবি দিয়ে একটি অ‍্যানিমেশন চরিত্র তৈরি করবে। এই অ‍্যানিমেশনে ভয়েস যুক্ত করে বন্ধুদের সাথে শেয়ার করা যাবে সামাজিক যোগাযোগ মাধ‍্যমে।

এতে রয়েছে একেজির স্টোরিও স্পিকার সেটআপ, সাথে আছে ডলবি অ্যাটমস সুবিধা। ফলে গ‍্যালাক্সি এস৮ থেকে ৪০ শতাংশ বেশি সাউন্ড পাওয়া যাবে। গ‍্যালাক্সি এস৯ ও এস৯ প্লাসের মূল‍্য কত এবং কত মিলিঅ‍্যাম্পিয়ার ব‍্যাটারি রয়েছে সে সম্পর্কে কোনো তথ‍্য জানানো হয়নি। মার্চের ১৬ তারিখ থেকে বাজারে পাওয়া যাবে ফোনগুলো।