বিশ্বকাপ খেলার স্বপ্ন শেষ আফগানিস্তানের!

afganisthanহংকংয়ের কাছে হেরে টেস্ট মর্যাদা পাওয়া নতুন দেশ আফগানিস্তানের ২০১৯ বিশ্বকাপ খেলার স্বপ্ন শেষ হয়ে গেছে। জিম্বাবুয়েতে চলমান বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম ম্যাচে স্কটল্যান্ড, দ্বিতীয় ম্যাচে জিম্বাবুয়ে এবং বৃষ্টি বিঘ্নিত তৃতীয় ম্যাচে বুধবার ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে হংকংয়ের কাছে ৩০ রানে হেরে উপমহাদেশের দলটির বিশ্বকাপ খেলার আশা শেষ হয়ে গেছে।

বিশ্বকাপ বাছাই পর্বে গতকাল নিজেদের তৃতীয় ম্যাচে দুর্বল হংকংয়ের কাছে পরাজিত হয় আফগানিস্তান। একই দিন জেসন হোল্ডারের নেতৃত্বাধীন ওয়েস্ট ইন্ডিজ জয় পেয়েছে পাপুয়া নিউ গিনির বিপক্ষে। স্কটল্যান্ড ও জিম্বাবুয়ের কাছে হারার পর নতুন টেস্ট দল আফগানিস্তানের স্বপ্ন এমনিতেই ছিল দোদুল্যমান। তবে হংকং এর ২৪২ রানের জবাবে খেলতে নেমে ৯ উইকেট হারিয়ে ১৯৫ রান তোলার পর বৃষ্টি নামলে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ৩০ রানে হারতে হয় যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানকে।

পরবর্তী রাউন্ড নিশ্চিত করা প্রথম দল স্কটল্যান্ড। প্রথম দুই ম্যাচের পর গতকাল তৃতীয় ম্যাচে নেপালকে ৪ উইকেটে হারিয়ে সুপার সিক্স নিশ্চিত করে স্কটিশরা। গ্রুপপর্বে স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে জয় পেলে আগামী বছর ইংল্যান্ড এন্ড ওয়েলসে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের সর্বশেষ দুই দলের একটি হওয়াতে আরও শক্তিশালী অবস্থানে যাবে স্কটল্যান্ড।