Search
Close this search box.
Search
Close this search box.

হ্যান্ডসেট বিক্রিতে বিশ্বের এক নম্বর ব্র্যান্ড এখন স্যামসাং

সিউল, ১৬ নভেম্বর ২০১৩:

চলতি বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) সারা বিশ্বে হ্যান্ডসেট বিক্রিতে শীর্ষস্থান দখল করেছে স্যামসাং। বাজার গবেষণা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজি অ্যানালিটিকসের হিসাব অনুযায়ী, উত্তর আমেরিকা, পশ্চিম ইউরোপ, এশিয়া-প্যাসিফিক, লাতিন আমেরিকা, পূর্ব ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকায় সব ধরনের হ্যান্ডসেট বাজারে নকিয়াকে টপকে গেছে কোম্পানিটি। খবর সিনহুয়ার।

chardike-ad

SamsungGalaxyS4DubaiUAEPriceতৃতীয় প্রান্তিকে বেসিক, ফিচার ও স্মার্টফোন মিলিয়ে মোট ১২ কোটি ১ লাখ হ্যান্ডসেট বিক্রি করেছে স্যামসাং। এতে তাদের বাজার দখল বেড়ে দাঁড়িয়েছে ২৮ দশমিক ৬ শতাংশে। এর মধ্যে ১ কোটি ৫৮ লাখ ফোন বিক্রি হয়েছে মধ্যপ্রাচ্য ও আফ্রিকা অঞ্চলে। একই সময় এ অঞ্চলে নকিয়া বিক্রি করেছে ১ কোটি ৪৭ লাখ হ্যান্ডসেট। বর্তমানে মধ্যপ্রাচ্য ও আফ্রিকার ফোন বাজারে স্যামসাংয়ের দখল ৩৬ দশমিক ৪ শতাংশ। গত বছরের একই সময়ে এ হার ছিল ২৪ দশমিক ৪ শতাংশ।

তৃতীয় প্রান্তিকে পশ্চিম ইউরোপে নকিয়ার চেয়ে ২৭ দশমিক ৭ শতাংশ এগিয়ে গেছে স্যামসাং। লাতিন আমেরিকা ও পূর্ব ইউরোপে এ হার যথাক্রমে ১৩ দশমিক ৪ ও ১৪ দশমিক ৪ শতাংশ। তবে উত্তর আমেরিকায় স্যামসাংয়ের দখল ৩ দশমিক ৪ শতাংশ কমে গেছে সর্বশেষ প্রান্তিকে। কেননা, এ সময়ই নতুন দুটি আইফোন বাজারে ছাড়ে স্যামসাংয়ের মূল প্রতিদ্বন্দ্বী অ্যাপল। তার পরও মহাদেশটিতে স্যামসাংয়ের আধিপত্য অক্ষুণ্ন রয়েছে। উত্তর আমেরিকায় এখন পর্যন্ত অ্যাপলের চেয়ে ৯ ভিত্তিসূচক এগিয়ে আছে তারা। সূত্রঃ বণিকবার্তা।