sentbe-top

কম বয়সী ৫ বিলিয়নিয়ার

ফোর্বস ম্যাগাজিন সম্প্রতি আরও একবার বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের র‌্যাংকিং প্রকাশ রয়েছে এবং চমকপ্রদ বিষয় হচ্ছে, এই তালিকায় বিশ্বের সবচেয়ে কম বয়সী ধনকুবের ব্যক্তিত্বও রয়েছেন।

এর মধ্যে কম বয়সী তিনজন বিলিয়নিয়ার নরওয়ের। বিশ্বের সর্বকনিষ্ঠ বিলিয়নিয়ারের বয়স মাত্র ২১। আলেক্সান্দ্রা অ্যান্ডারসেন (২১) এবং তার বোন ক্যাথেরিনা (২২), দুজনেরই প্রায় ১.৪ বিলিয়ন ডলারের সম্পদ রয়েছে।

ফোর্বসের তথ্যানুসারে, এ প্রতিবেদনে ২০১৮ সালে বিশ্বের সবচেয়ে কম বয়সি পাঁচজন বিলিয়নিয়ার সম্পর্কে জেনে নিন। এখানে তাদের র‌্যাংকিং বয়স অনুসারে তুলে ধরা হলো।

৫. জন কলিসন, বয়স ২৭, সম্পদ ১ বিলিয়ন মার্কিন ডলার

জন কলিসন হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ড্রপড আউট হোন নিজেকে উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠা করার লক্ষ্যে। ২০১১ সালে তিনি তার ভাই পেট্রিকের সঙ্গে মিলে অনলাইন পেমেন্ট কোম্পানি ‘স্ট্রাইপ’ প্রতিষ্ঠা করেন। আইরিশ বংশোদ্ভূত এই দুই ভাই সান ফ্রান্সিসকোতে বাস করছেন, তাদের কোম্পানি সান ফ্রান্সিসকোতে অবস্থিত। ২০১৬ সালের নভেম্বরে ফোর্বসের তথ্যানুসারে, তাদের প্রতিষ্ঠিত স্ট্রাইপ কোম্পানিটির বাজারমূল্য ৯.২ বিলিয়ন মার্কিন ডলার।

৪. ইভান স্পাইজেল, বয়স ২৭, সম্পদ ৪.১ বিলিয়ন মার্কিন ডলার

জনপ্রিয় ফটোশেয়ারিং অ্যাপ ‘স্ন্যাপচ্যাট’ এর সহ-প্রতিষ্ঠাতা ইভান স্পাইজেল। স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন সহপাঠী ববি মার্ফিকে নিয়ে ২০১১ সালে স্ন্যাপচ্যাট শুরু করেন তিনি। ২০১৭ সালে স্ন্যাপচ্যাট শেয়ারবাজারে যাওয়ার পর তিনি কনিষ্ঠতম পাবলিক কোম্পানির সিইও হয়ে ওঠেন। স্পাইজেল এবং ববি- দুজনেরই স্ন্যাপচ্যাটে ১৮ শতাংশ করে শেয়ার রয়েছে কিন্তু ভোটিং শেয়ারের কারণে কোম্পানির বোর্ডের নিয়ন্ত্রণ তাদের হাতে রয়েছে। বিশ্বব্যাপী প্রতিদিন প্রায় ১৭০ মিলিয়ন সংখ্যাক মানুষ স্ন্যাপচ্যাট ব্যবহার করে থাকে।

৩. গুস্তব ম্যাগনার উইটজো, বয়স ২৪, সম্পদ ১.৯ বিলিয়ন মার্কিন ডলার

নরওয়েতে স্যালমন মাছ চাষের প্রায় ৫০ শতাংশ প্রতিষ্ঠান কিনে ফেলেছে গুস্তব ম্যাগনার উইটজোর কোম্পানি। স্যালমন মাছ সরবরাহে তার প্রতিষ্ঠান বিশ্বের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান। কোম্পানিটি তার পিতা গুস্তব উইটজো পরিচালনা করছেন এবং তিনি ২০১৩ সালে ম্যাগনারকে উপহার হিসেবে প্রতিষ্ঠানগুলো কিনে দেন। যদিও তার পিতা মাছের ফার্মের কোম্পানিটি পরিচালনা করছেন তবে ফোর্বসের প্রতিবেদনে বলা হয়েছে, ম্যাগনার বর্তমানে আবাসন ব্যবসা এবং প্রযুক্তি স্ট্যার্টআপ প্রতিষ্ঠানগুলোতে বিনিয়োগে মনোনিবেশ করছেন।

২. ক্যাথেরিনা অ্যান্ডারসেন, বয়স ২২, সম্পদ ১.৪ বিলিয়ন মার্কিন ডলার

নরওয়ের তরুণি ক্যাথেরিনা আন্ডারসেন ২০১৭ সালে খবরের শিরোনাম হয়ে ওঠেন মদ্যপান করে গাড়ি চালানোর অপরাধে ২৫০,০০০ ক্রোনার জরিমানার সম্মুখীন হওয়ায়। ২২ বছর বয়সি এই তরুণী বিশ্বের দ্বিতীয় সর্বকনিষ্ঠ বিলিয়নিয়ার, তার বোন ২১ বছর বয়সি আলেক্সান্দ্রা অ্যান্ডারসেন হচ্ছেন, বিশ্বের সর্বকনিষ্ঠ বিলিয়নিয়ার। অ্যান্ডারসেন ভগ্নীদ্বয় বিপুল এই সম্পত্তি পেয়েছেন পরিবারিক বিনিয়োগ ব্যবসা প্রতিষ্ঠান ‘ফার্ড’ এর মাধ্যমে। তাদের পিতা জোহান এখনো প্রতিষ্ঠানটির পরিচালনায় রয়েছেন এবং ৭০ শতাংশ ভোট নিয়ন্ত্রণ করেন।

১. আলেক্সান্দ্রা অ্যান্ডারসেন, বয়স ২১, সম্পদ ১.৪ বিলিয়ন মার্কিন ডলার

২১ বছর বয়সি তরুণী আলেক্সান্দ্রা আন্ডারসন বিশ্বের সর্বকনিষ্ঠ বিলিয়নিয়ার। তিনি এবং তার বোন ক্যাথেরিনা উত্তরাধিকারসূত্রে পরিবারিক মালিকানাধীন বিনিয়োগ ব্যবসা প্রতিষ্ঠান ফার্ড এর ৪২ শতাংশ পেয়েছেন। নরওয়ের স্টক এক্সচেঞ্জের একটি বিনিয়োগকারী কোম্পানি ফার্ড। এছাড়াও কোম্পানিটির প্রাইভেট ইক্যুইটি বিনিয়োগ রয়েছে।

তথ্যসূত্র : বিজনেস ইনসাইডার

sentbe-top