sentbe-top

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিদেশী ভাষা শেখার সুযোগ

institute of modern language

বিদেশি ভাষা শেখার জন্যে অন্যতম একটি প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট (আইএমএল)। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি এখানে অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরও তুলনামূলকভাবে কম খরচে বিদেশি ভাষা শেখার সুযোগ রয়েছে। উচ্চ মাধ্যমিক অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ যে কোনো শিক্ষার্থী এখানে জুনিয়র, সিনিয়র, ডিপ্লোমা ও উচ্চতর ডিপ্লোমা কোর্স করতে পারেন। এক্ষেত্রে ইংরেজির জন্যে শুধু জুনিয়র কোর্স রয়েছে। প্রতিটি কোর্সের মেয়াদ ১ বছর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে বিভিন্ন ভাষায় জুনিয়র সার্টিফিকেট কোর্সে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ভর্তি চলছে।

ভাষাসমূহের নাম : আরবি, চীনা, ইংরেজি, ফরাসি, জার্মান, ইতালিয়ান, জাপানি, ফার্সি, রাশিয়ান, স্প্যানিশ, কোরিয়ান, তুর্কি, হিন্দি এবং বিদেশিদের জন্য বাংলা কোর্স।

কোর্সের মেয়াদ : ১ বছর (১২০ ঘণ্টা)।

কাসের সময় : সপ্তাহে ২/৩ দিন, ২ ঘণ্টা করে।

ভর্তির যোগ্যতা : কমপক্ষে এইচএসসি/সমমান পরীক্ষায় পাস। ন্যূনতম দ্বিতীয় বিভাগ/বি গ্রেড/জিপিএ ২.৫ থাকতে হবে। বিদেশিদের জন্য কমপক্ষে ১২ বছর অধ্যয়নকালের সনদ প্রয়োজন হবে।

আবেদনপত্র সংগ্রহ ও জমা দেয়ার শেষ তারিখ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনতা ব্যাংক, টিএসসি শাখা থেকে নগদ টাকার বিনিময়ে ভর্তির নির্ধারিত আবেদন ফরম আগামী ৪ এপ্রিল, ২০১৮ তারিখের মধ্যে সংগ্রহ করে তা যথাযথভাবে পূরণ করে ওই সময়সীমার মধ্যে উপরোল্লেখিত ব্যাংকে জমা দিতে হবে।

sentbe-top