Search
Close this search box.
Search
Close this search box.

আইপিএলের জন্য বিশ্বকাপের সূচিতে পরিবর্তন

world-cup-2019আইসিসিতে তিন মোড়ল নীতি এখনো যে শেষ হয়নি তা আরও একবার প্রমাণিত হল। আইপিএল শেষে খেলোয়াড়রা যাতে পর্যাপ্ত বিশ্রাম নিতে পারে সেই লক্ষ্য বিশ্বকাপের সূচিতে পরিবর্তন আনল ভারত। আর ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাও তা মেনে নিল।

ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে আগামী বছরের ৩০ মে পর্দা উঠবে ওয়ানডে বিশ্বকাপের। আর ২ মে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামার কথা ছিল ভারতের। তবে ১৯ মে আইপিএলের ফাইনাল শেষে ওই দিন মাঠে নামতে চাচ্ছে না ভারত। তাদের দাবি আইপিএলের ফাইনালে যে দুই দলই খেলুক, তাতে বিশ্বকাপ দলের কেউই থাকবেন না- এটি রীতিমতো অসম্ভব। আর তাই আইপিএলের ফাইনাল ও বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচের মধ্যে কমপক্ষে ১৫ দিনের বিরতি দরকার।

chardike-ad

অবশেষে ভারতের সেই দাবি মেনে নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। ২ মের পরিবর্তে ভারতের প্রথম ম্যাচ ৫ মে। তবে প্রতিপক্ষ দলের কোন পরিবর্তন হচ্ছে না। কলকাতায় আইসিসির কার্যনির্বাহী কমিটির বৈঠক শেষে বিসিসিআইয়ের এক শীর্ষ কর্মকর্তা জানান ‘২০১৯ সালের আইপিএল হবে ২৯ মার্চ থেকে ১৯ মে। যেহেতু আইপিএল শেষে ১৫ দিনের আগে আমরা খেলতে পারব না, সেই কারণে ৪ জুনের আগে ভারতের খেলার কোনো সুযোগ নেই। প্রাথমিকভাবে আমাদের খেলার সূচি ২ জুন থাকলেও পরে সেটি পিছিয়ে নেওয়া হয়েছে।’

এদিকে বিশ্বকাপকে সামনে রেখে আইপিএলের সূচিতেও পরিবর্তন এনেছে বিসিসিআই। সাধারণত আইপিএল শুরু হয় এপ্রিল মাসে। তবে ইংল্যান্ডে অনুষ্ঠেয় ২০১৯ বিশ্বকাপের কথা মাথায় রেখে আইপিএলের ১২তম আসরের সূচিতে পরিবর্তন এনেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আগামী বছর আইপিএল শুরু হবে ২৯শে মার্চ। আর ১৯ মে ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে আইপিলের পর্দা নামবে।