Search
Close this search box.
Search
Close this search box.

আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি বন্ধ ঘোষণা

champions-trophyবন্ধ হয়ে যাচ্ছে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি। তার বদলে চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য নির্ধারিত সময়ে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। অর্থাৎ অস্ট্রেলিয়ায় ২০২০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে পূর্ব নির্ধারিত সূচিতেই। পরবর্তী বছরও হবে আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। এরপর থেকে দুই বছর পরপর হবে এই প্রতিযোগিতা। বৃহস্পতিবার কলকাতায় আইসিসির বোর্ড সভা শেষে সংবাদিক বৈঠকে এই ঘোষণা করা হয়।

জগমোহন ডালমিয়ার হাতে চালু চ্যাম্পিয়নস ট্রফিকে বাঁচিয়ে রাখতে দীর্ঘদিন ধরে লড়াই করে আসছিলেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড-বিসিসিআই কর্মকর্তারা। অপরদিকে ৫০ ওভারের বদলে ২০ ওভারের ক্রিকেট চালু করতে বারবার প্রস্তাব দিচ্ছিল আইসিসি। বৃহস্পতিবার চার দিনের বৈঠক শেষে আইসিসির পক্ষ জানানো হয়েছে, চ্যাম্পিয়নস ট্রফি চূড়ান্তভাবে বন্ধের সিদ্ধান্ত হয়েছে। ফলে ২০২১ সালে ভারতে যে টুর্নামেন্ট হওয়ার কথা ছিল তা আর হচ্ছে না। পরিবর্তে সেখানে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০২০ সালে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে পূর্ব নির্ধারিত সূচি মেনেই। অর্থাৎ ২০২০ ও ২১ সালে পর পর দু’বছর অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ফের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ২০২৩ সালে।

chardike-ad

ক্রিকেটকে জনপ্রিয় করার লক্ষ্যে টি-টোয়েন্টিতে আস্থা রাখার কথা জানায় আইসিসি। ফলে বাড়ানো হচ্ছে টি-টোয়েন্টি ম্যাচের সংখ্যা। ২০১৭ সালে ইংল্যান্ডে শেষ আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। তারাই এখন এই টুর্নামেন্টের ইতিহাসে সবশেষ চ্যাম্পিয়ন হয়ে থাকল।