Search
Close this search box.
Search
Close this search box.

প্রবাসী শ্রমিক থেকে ফাস্ট বোলার হওয়া শাকিলের গল্প

sakilকয়েক বছর আগেও যিনি ছিলেন প্রবাসী শ্রমিক, সেই তিনি এখন বাংলাদেশের ‘ফার্স্ট ক্লাস’ ক্রিকেটার। জীবিকার তাগিদে মধ্যপ্রাচ্যের (দুবাই) তপ্ত মরুভূমিতে এক সময় শ্রমিকের কাজ করতে হয়েছে তাকে। যৌবনের শুরুতে সেই কঠিন সময় পার করে এসে এবার বল হাতে ক্রিকেট মাঠে ঝড় তুলছেন তিনি। মুন্সিগঞ্জের সালাউদ্দিন শাকিলের এই উঠে আসার কাহিনীটা রূপকথাকেও হার মানায়।

বলছি ওয়ালটন সেন্ট্রাল জোনের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হওয়ায় সালাউদ্দিন শাকিলের কথা। প্রথম শ্রেণির ক্রিকেটে স্বপ্নের অভিষেকের পর ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন-ক্রিকইনফোর মুখোমুখি হয়েছিলেন তিনি।

chardike-ad

প্রথম শ্রেণির ক্রিকেট অভিষেকের আগে সংগ্রামী জীবনের গল্প বলতে গিয়ে শাকিল বলেন, ‘প্রতিদিন কাজ করার জন্য আমাদেরকে ভোর ৪টায় উঠতে হতো। পলিথিনের ব্যাগে আমাদের খাবারগুলো নিতে হতো। মরু ঝড়ের কারণে আমরা প্লেটে করে খাবার খেতে পারতাম না। খাবার ঝড়ে উড়ে যেতে পারে এই ভয়ে। মাঝে মাঝে তাপমাত্রা ৫০ ডিগ্রী সেলসিয়াসে পৌঁছে যেত। আমাদের খাবারের তরকারিগুলো পচে যেত। সেই সময়টা বেশ কঠিন ছিল।’

এটা প্রায় এক দশক আগের কথা। তার জীবন নতুন বাঁক নেয় গত সপ্তাহে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকের মধ্য দিয়ে। রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) পঞ্চম রাউন্ডের ম্যাচে প্রথম শ্রেণির ক্রিকেটে ডাক পান সালাউদ্দিন শাকিল। ইসলামী ব্যাংক ইস্ট জোনের বিপক্ষে ওয়ালটন সেন্ট্রাল জোনের হয়ে মাঠে নামার সুযোগ পান শাকিল।

sakil--debueশ্রমিক ক্যাম্প থেকে উঠে আসা শাকিল এখন বাঁহাতি দুর্দান্ত এক ফাস্ট বোলার। নিজের অভিষেক ম্যাচেই নজর কেড়েছেন শাকিল। ওয়ালটনের হয়ে বোলিং করে ‍দুটি গুরুত্বপূর্ণ উইকেট পেয়েছেন তিনি। যার মধ্যে একটি ইস্ট জোনের অভিজ্ঞ ব্যাটসম্যান ইমরুল কায়েসের। এ ছাড়া সেন্ট্রাল জোনের অধিনায়ক মাহমুদউল্লাহ যখন আবু হায়দার রনির সঙ্গে নতুন বল শেয়ার কথা বলেন, সেটা স্বপ্নের মতো লেগেছিল শাকিলের কাছে।

নিজের এমন অনুভূতি জানাতে গিয়ে শাকিল বলেন, ‘এটা আমার জীবনে বিশেষ কিছু। আমি মাহমুদউল্লাহ রিয়াদ ভাইকে কেবল টিভিতে দেখেছি। এখন তিনি আমার সঙ্গে ‍সুন্দরভাবে কথা বলছেন। তিনি আমার অধিনায়ক। আমার কাছে এটা অবিশ্বাস্য।’

ইতিমধ্যেই অনেকের নজর কেড়েছেন শাকিল। ফতুল্লা ক্রিকেট স্টেডিয়ামে বছরের শুরুতে নেটে বল করে কোচ মিজানুর রহমানের নজর কাড়েন ২৮ বছর বয়সি এই পেসার। মিজানুর রহমানের দল প্রাইম দোলেশ্বরের হয়ে ঢাকা প্রিমিয়ার লিগে ৫টি লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন শাকিল। সেখানে তার উইকেট রয়েছে ৬টি। এর আগে লোয়ার লিগগুলোতে খেলেছেন শাকিল। গত সপ্তাহে কোচ মিজানুর রহমানের সুপারিশে ওয়ালটন সেন্ট্রাল জোনের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে স্বপ্নের অভিষেক হয় দুবাই ফেরত এই ক্রিকেটারের।

আন্তর্জাতিক শ্রম সংস্থার এক জরিপ অনুযায়ী, ১৯৭৬ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রায় ৮.৮ মিলিয়ন শ্রমিক বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে কাজ করতে গেছেন। ওই প্রতিবেদনের তথ্য বলছে, প্রতি বছর ফিরে আসা শ্রমিকদের অধিকাংশ শারীরিক এবং মানসিকভাবে দুর্বল। শাকিল ব্যতিক্রম। তিনি ভেঙে পড়েননি। ক্রিকেটের প্রতি গভীর ভালোবাসা তাকে নতুন জীবনের সন্ধান দিয়েছে। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এমন ‘সন্ধানে’র গল্প বিরল।

তথ্যসূত্র: ক্রিকইনফো