sentbe-top

পৃথিবীর সবেচয়ে ভয়ংকর ক্ষেপণাস্ত্র বিধ্বংসী অস্ত্র

anty-missileআধুনিক দুনিয়ার সবচেয়ে শক্তিশালী ও ভয়ংকর ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা টিএইচএএডি। বিশাল ট্রাকের উপর বসানো থাকে এই প্রতিরক্ষা ব্যবস্থা। আক্রমণের জন্য ধেয়ে আসা যেকোনো ক্ষেপণাস্ত্রকে মুহূর্তে ধ্বংস করে দিতে সক্ষম এটি।

টারমিনাল হাই অ্যালটিচিউড এরিয়া ডিফেন্স (টিএইচএএডি) নামের এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা শতভাগ কার্যকর। প্যাসিফিক অঞ্চলে উত্তর কোরিয়ার হামলা মোকাবেলার জন্য ২০১৩ সাল থেকে এ প্রযুক্তি মোতায়েন করে রেখেছে যুক্তরাষ্ট্র।

বিস্ময়কর এ প্রযুক্তিতে কোনো ওয়ারহেড প্রয়োজন হয় না। এ প্রযুক্তিতে সংক্ষেপে ‘থাড’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বলা হয়। এতে ব্যবহার করা হয় কাইনেটিক এনার্জি। যার গতির মাধ্যমে ধেয়ে আসা ক্ষেপণাস্ত্রে আঘাত করা হয়।

যুক্তরাষ্ট্রের মিসাইল ডিফেন্স এজেন্সির তথ্য মতে, এ প্রযু্ক্তিকে পরীক্ষা করে দেখার জন্য একটি মিসাইল ছোড়া হয়েছিল। যা মাত্র ৫ মিনিটের মধ্যে লক্ষ্যবস্তুতে আঘাত করে সেটি ধ্বংস করে দেয়।

এই প্রযুক্তিটি ইতিমধ্যে কেনেছে মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত। ৩ দশমিক ৪ বিলিয়ন ডলার দিয়ে যুক্তরাজ্যের কাছ থেকে এটি কিনেছে দেশটি। এধরনের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চেষ্টা করছে কাতার ও সৌদি আরব। যুক্তরাষ্ট্রও দেশ দুইটির কাছে এটি বিক্রিতে আগ্রহী।

সৌজন্যে- যুগান্তর

sentbe-top