sentbe-top

বিশ্বের মোবাইল চিপ বাজারের অর্ধেকই যোগান দেয় স্যামসাং

অনলাইন প্রতিবেদক, ৭ ডিসেম্বর ২০১৩, সিউল:

প্রযুক্তি পণ্যে তথ্য সংরক্ষণের আধুনিক মাধ্যম ডির‍্যাম চিপের মোবাইল সংস্করণ বাজার এখন প্রায় অর্ধেকটাই স্যামসাংয়ের দখলে। বাজার গবেষণা প্রতিষ্ঠান আইএইচএস আইসাপ্লির এক সাম্প্রতিক সমীক্ষা এমন কথাই বলছে।

Samsung-Logoআনুষ্ঠানিক প্রতিবেদনে আইএইচএস জানিয়েছে স্মার্টফোন, ট্যাবলেট পিসি কিংবা ই-বুকের মতো বহনযোগ্য প্রযুক্তি পণ্যসমূহে ডির‍্যাম চিপের ব্যবহার বাড়ছে। সংস্থাটির দেয়া তথ্য অনুসারে ২০১২ সালের প্রথম চার মাসের তুলনায় দ্বিতীয় চারমাসে রপ্তানিকৃত ডির‍্যাম চিপের মোবাইল সংস্করণের সংখ্যা ২০.৭ শতাংশ বেড়ে ২৮৫ কোটিতে দাঁড়ায়। আর এর ৪৯.৪ শতাংশই (১৪১ কোটি) স্যামসাং ইলেক্ট্রনিক্সয়ের।

এছাড়া আরেক কোরিয়ান প্রযুক্তি পন্য নির্মাতা প্রতিষ্ঠান এসকে হাইনিক্স রপ্তানি করেছে ৬৭.৫ কোটি চিপ যা মোট পরিমাণের ২৩.৬ শতাংশ। গেলো বছরের প্রথম ও দ্বিতীয় চতুর্ভাগে বাজারজাতকৃত মোট ডির‍্যাম চিপের যথাক্রমে ২৯ ও ৩১ শতাংশ ছিল মোবাইল সংস্করণ। এই সময়ে স্যামসাংয়ের উৎপাদিত মোট ডির‍্যাম চিপে মোবাইল সংস্করণের পরিমাণ ছিল যথাক্রমে ৪২ ও ৪৯ শতাংশ। এছাড়া স্যামসাং এ বছরের জুলাইয়ে ৩ জিবির মোবাইল ডিরযামোম উৎপাদন শুরু করেছে। কোরিয়ান ইলেক্ট্রনিক্স জায়ান্ট কোম্পানিটি রীতিমতো ঘোষণা দিয়েই মোবাইল ডির‍্যামের বাজারে নিজেদের আধিপত্য আরও সুসংহত করার আভাস দিচ্ছে।

আইএইচএসের প্রত্যাশা, মোবাইল ডির‍্যামের বিশ্ববাজার চলতি বছরের শেষে গত বছরের তুলনায় ৪২ শতাংশ বেড়ে প্রায় এক হাজার কোটি ইউএস ডলারে ঠেকবে এবং আগামী বছর তা আরও ৫৩ শতাংশ বেড়ে দেড়শ কোটি ইউএস ডলার ছাড়িয়ে যাবে। সংস্থাটির প্রতিবেদনে ডির‍্যামের মোবাইল সংস্করণের চাহিদা আসছে বছরে পিসি সংস্করণকেও পিছনে ফেলবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়।

sentbe-top