sentbe-top

সৌদি আরবে নিষিদ্ধ জায়গায় ধূমপান করলে ২০০ রিয়াল জরিমানা

saudi-smokeসৌদি আরবে এখন থেকে ধূমপান করা নিষেধ-এমন জায়গাগুলোতে কেউ ধূমপান করলে তাকে জরিমানা হিসেবে ২০০ রিয়াল গুণতে হবে; যা বাংলাদেশি টাকায় ৫ হাজারের কাছাকাছি। সৌদি খাদ্য এবং ওষুধ অথরিটির নির্বাহী পরিচালক আবদুর রহমান আল সুলতান জানিয়েছেন, ধূমপান করা নিষেধ-এ রকম স্থানে ধূমপান করলে তাৎক্ষণিক ২০০ রিয়াল জরিমানার বিধান করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘যেসব কোম্পানি, কারখানা, অফিস-আদালতে ধূমপানের প্রতি সরকারিভাবে বিধি-নিষেধ রয়েছে; সেইসব স্থানে এ সংক্রান্ত বিধি-নিষেধ লঙ্ঘনের দায়ে পাঁচ হাজার থেকে বিশ হাজার রিয়াল জরিমানা করতে পারবে কর্তৃপক্ষ।

তামাক এবং ধূমপান নিয়ন্ত্রণের জন্য বিশেষ কমিটি সতর্কতার সঙ্গে নিষিদ্ধস্থানে ধূমপানের বিষয়টি সার্বক্ষণিক তদারকিতে রাখবে বলেও জানিয়েছেন আবদুর রহমান আল সুলতান ।

যেসব স্থানে ধূমপান নিষিদ্ধ: খাদ্য ও ওষুধ অথরিটি কর্তৃক পরিচালিত সব কোম্পানি; খাদ্যদ্রব্য, ওষুধ তৈরি হয় বা খাদ্যদ্রব্য ওষুধ তৈরিকে সহায়ক যে কোনো সরঞ্জাম তৈরির কারখানা ও গুদাম এবং ওষুধ, পানীয় এবং খাদ্যদ্রব্য বহনকারী যানবাহনে ধূমপান নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া হাসপাতাল, ক্লিনিক, ল্যাব, ফার্মেসি ইত্যাদি স্থানও ধূমপানমুক্ত স্থানের আওতায় রয়েছে।

sentbe-top