Search
Close this search box.
Search
Close this search box.

সৌদি আরবে নিষিদ্ধ জায়গায় ধূমপান করলে ২০০ রিয়াল জরিমানা

saudi-smokeসৌদি আরবে এখন থেকে ধূমপান করা নিষেধ-এমন জায়গাগুলোতে কেউ ধূমপান করলে তাকে জরিমানা হিসেবে ২০০ রিয়াল গুণতে হবে; যা বাংলাদেশি টাকায় ৫ হাজারের কাছাকাছি। সৌদি খাদ্য এবং ওষুধ অথরিটির নির্বাহী পরিচালক আবদুর রহমান আল সুলতান জানিয়েছেন, ধূমপান করা নিষেধ-এ রকম স্থানে ধূমপান করলে তাৎক্ষণিক ২০০ রিয়াল জরিমানার বিধান করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘যেসব কোম্পানি, কারখানা, অফিস-আদালতে ধূমপানের প্রতি সরকারিভাবে বিধি-নিষেধ রয়েছে; সেইসব স্থানে এ সংক্রান্ত বিধি-নিষেধ লঙ্ঘনের দায়ে পাঁচ হাজার থেকে বিশ হাজার রিয়াল জরিমানা করতে পারবে কর্তৃপক্ষ।

chardike-ad

তামাক এবং ধূমপান নিয়ন্ত্রণের জন্য বিশেষ কমিটি সতর্কতার সঙ্গে নিষিদ্ধস্থানে ধূমপানের বিষয়টি সার্বক্ষণিক তদারকিতে রাখবে বলেও জানিয়েছেন আবদুর রহমান আল সুলতান ।

যেসব স্থানে ধূমপান নিষিদ্ধ: খাদ্য ও ওষুধ অথরিটি কর্তৃক পরিচালিত সব কোম্পানি; খাদ্যদ্রব্য, ওষুধ তৈরি হয় বা খাদ্যদ্রব্য ওষুধ তৈরিকে সহায়ক যে কোনো সরঞ্জাম তৈরির কারখানা ও গুদাম এবং ওষুধ, পানীয় এবং খাদ্যদ্রব্য বহনকারী যানবাহনে ধূমপান নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া হাসপাতাল, ক্লিনিক, ল্যাব, ফার্মেসি ইত্যাদি স্থানও ধূমপানমুক্ত স্থানের আওতায় রয়েছে।