Search
Close this search box.
Search
Close this search box.

চীন থেকে কারখানা সরিয়ে নিচ্ছে স্যামসাং

১৫ ডিসেম্বর ২০১৩, সিউল:

চীন থেকে নিজেদের কারখানা সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক পণ্য নির্মাতা স্যামসাং। চীনের কারখানা থেকে কোম্পানিটি খুব স্বল্প মজুরিতে শ্রমিকদের দিয়ে কাজ করাতে পারত। কিন্তু বর্তমানে দামি স্মার্টফোন বিক্রির পরিমাণ হ্রাস পাওয়ায় কোম্পানিটি তাদের ব্যয় আরো কমানোর উদ্দেশ্যেই চীন থেকে কারখানা সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানান সংশ্লিষ্টরা। খবর ব্লুমবার্গের।
বর্তমানে বাজারে যে প্রযুক্তি পণ্যগুলোর ব্যবসা দ্রুত বৃদ্ধি পাচ্ছে, তার মধ্যে অন্যতম হচ্ছে স্মার্টফোন ও ট্যাবলেটের ব্যবসা। কিন্তু দামি স্মার্টফোনের বাজার এখনো অনেক কম। সস্তা ফোনের বাজার ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। স্যামসাংয়ের এক কর্মকর্তা জানান, তাদের কম দামের স্মার্টফোনগুলো বিশ্ববাজারে অহরহ বিক্রি হচ্ছে। এ কারণে তাদের লভ্যাংশের পরিমাণ খুব বাড়ছে না।

chardike-ad

Samsung-Logoসম্প্রতি স্যামসাং তাদের চীনের কারখানাটি ভিয়েতনামে প্রতিস্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। প্রতিষ্ঠানটির সংশ্লিষ্ট সূত্র জানায়, ভিয়েতনামের মজুরি খরচ চীনের চেয়েও কম। ফলে প্রতিষ্ঠানটি তাদের লাভের পরিমাণ বাড়াতে সক্ষম হবে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, ২০১৫ সালের মধ্যে ভিয়েতনামে স্যামসাংয়ের ২০০ কোটি ডলারের একটি কারখানা চালু হবে। ভিয়েতনাম সরকার গত মাসের ২২ তারিখে এক বিবৃতিতে জানায়, আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যে দেশটিতে স্যামসাংয়ের দ্বিতীয় কারখানাটিও চালু হবে। এর মাধ্যমে ভিয়েতনাম স্যামসাংয়ের হ্যান্ডসেট উত্পাদনের অন্যতম কেন্দ্রে পরিণত হবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

স্মার্টফোনের বাজারে এখন যে কোম্পানিগুলো রাজত্ব করছে, তার মধ্যে প্রথম দিকেই রয়েছে স্যামসাংয়ের নাম। প্রতিষ্ঠানটি অনেক আগে থেকেই গ্রাহকদের কম দামের হ্যান্ডসেট সরবরাহ করে আসছে। কম দামের ব্যাসিক ফোন থেকে শুরু করে যেকোনো স্মার্টফোনের ক্ষেত্রে গ্রাহকদের এখন পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে স্যামসাং। বাজার বিশ্লেষকদের মতে, ভিয়েতনামে কারখানা স্থাপনের সিদ্ধান্ত প্রতিষ্ঠানটির লাভের ধারাকে বৃদ্ধি করবে।