দক্ষিণ কোরিয়ায় আনন্দ বেদনায় ঈদ উৎযাপন

Seoul mosqe
সিউল কেন্দ্রীয় মসজিদ

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ, এ কথা সবাই মানলেও প্রবাস জীবনে এর বাস্তবতা খুঁজে পাওয়া দুষ্কর। প্রবাসীদের অনেকেই আছেন যাদের জন্য ঈদের দিনটাও কষ্টকর। একের পর এক ঈদ আসে যায়, প্রবাসীদের ঈদ কাটে নিঃসঙ্গতায়।

দক্ষিণ কোরিয়ায় শুক্রবার বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতর উৎযাপন করেছেন প্রবাসীরা। দক্ষিণ কোরিয়ার সিউল কেন্দ্রীয় মসজিদসহ কোরিয়ার সকল মসজিদে ঈদুল ফিতরের নামাজ আদায় করেন হাজার হাজার মুসলিম। সরকারী ছুটি না হলেও অনেকেই বিশেষ ছুটি নিয়ে ঈদের নামাজ আদায় করেন। শনি-রবি সপ্তাহিক ছুটি থাকায় প্রবাসীরা বিভিন্ন দর্শণীয় স্থানে ভ্রমণ এবং একে-অপরের বাসায় দাওয়াতের মধ্যে দিয়ে প্রবাসীরা ঈদ উৎযাপন করছেন।

sentbe BT

ছুটির দিন না হওয়ায় শত শত প্রবাসী ছুটি না পেয়ে নামাজ পড়তে পারেন নি। প্রবাসে স্বজন না থাকা অবস্থায় ঈদের নামাজ পড়তে না পারায় কষ্টটা দ্বিগুণ হয়েছে।

Seoul mosqe2

দক্ষিণ কোরিয়ায় বিভিন্ন ইউনিভার্সিটির সেমিস্টার ফাইনাল পরীক্ষা থাকায় স্টুডেন্টদের এবারের ঈদের আনন্দ কিছুটা হলেও ম্লান করেছে।

বাংলাদেশের মত সারাদেশব্যাপী উৎসবমুখর পরিবেশে ঈদ পালন করতে না পারলেও কোরিয়ায় বাংলাদেশীরা নিজেদের মধ্যে আনন্দ ভাগাভাগির মধ্যেই ঈদ উৎযাপন করেছেন। বাংলা। টেলিগ্রাফের পক্ষ থেকে সকল  কোরিয়া প্রবাসী ভাইবোনদের জন্য রইলো ঈদের আন্তরিক শুভেচ্ছা।