cosmetics-ad

ফরমালিনযুক্ত আম চিনবেন যেভাবে

mango

আম খেতে ভালোবাসেন না এমন মানুষ বিরল। গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহে হিমসাগর, ফজলি, ল্যাংড়া বা আম্রপালি আমের স্বাদের অপেক্ষায় থাকে বাঙালি। কিন্তু এখন আমের মধ্যে মেশানো হচ্ছে ফরমালিন। যা শরীরের জন্য খুবই ক্ষতিকর।

ফরমালিনযুক্ত ফল খেলে কিডনি লিভার ক্ষতিগ্রস্ত হয়। সেই সঙ্গে বিকলাঙ্গতা, এমনকি ক্যানসারেও আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। তাই বলে কি আম খাওয়া ছেড়ে দেবেন? একদম নয়। জেনে নিন ফরমালিনযুক্ত আম চেনার উপায়। তা জেনে কিনতে পারেন পছন্দের আম।

১) প্রাকৃতিক ভাবে পাকা আমের বৃন্তে সুঘ্রাণ মিলবে। কিন্তু ফরমালিনযুক্ত আমের বৃন্তে কোনও ঘ্রাণ থাকবে না। তাই কেনার আগে গন্ধ শুঁকে দেখে নিতে পারেন।

২) আমের রং দেখেও চেনা যায় ফরমালিনযুক্ত। প্রাকৃতিক ভাবে পাকা আমে হলুদ এবং সবুজের একটা মিশেল থাকে। অনেক সময় হালকা সবুজ রঙেরও হয়। আবার আমার গায়ে সাদাটে বা কালো দাগ দেখা যায়। কিন্তু ফরমালিনযুক্ত বা অন্যান্য কেমিকেল দিয়ে পাকানো আমগুলো দেখতে খুব সুন্দর, চকচকে আর সম্পূর্ণ হলুদ রঙের হয়। আমের গায়ে কোনও দাগ থাকে না।

৩) প্রাকৃতিক ভাবে পাকা আম বেশ মিষ্টি হয় এবং সেগুলি অনেক বেশি রসালো হয়। কিন্তু ফরমালিনযুক্ত আমে রস অনেক কম থাকে।

৪) প্রাকৃতিক ভাবে পাকা আম মুখে দিলে টক-মিষ্টি স্বাদ মেলে। তাছাড়া এই আমে মাছিও বসবে। কিন্তু ফরমালিনযুক্ত আমে তেমন কোনও স্বাদ পাওয়া যায় না। এগুলিতে মাছিও বসে না।

৫) চিকিৎসকরা জানাচ্ছেন, ফরমালিনযুক্ত আম খেলে পেটে ব্যথা, গলা জ্বলা এমনকি ডাইরিয়া পর্যন্ত হতে পারে। তাই সতর্ক হওয়া জরুরি।