sentbe-top

টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে ইতিহাস গড়লেন ফিঞ্চ

finchগত সপ্তাহে জিম্বাবুয়ের বিপক্কে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের সর্বোচ্চ ব্যক্তিগত ১৭২ রানের ইনিংস খেলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। রেকর্ড গড়া এই সেঞ্চুরিতে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়েও ইতিহাস গড়েছেন ফিঞ্চ।

টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের ইতিহাসে প্রথমবারের মতো ৯০০ রেটিং পাওয়ার কৃতিত্ব দেখিয়েছেন ফিঞ্চ। গত ৩রা জুলাই হারারেতে স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে ৭৬ বলে ১৭২ রানের রেকর্ডগড়া সেঞ্চুরির দিনেই, বিশ্বের প্রথম খেলোয়াড় হিসেবে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে ৯০০ রেটিং পান তিনি।

তবে ত্রিদেশীয় সিরিজ শেষে ফিঞ্চের রেটিং কমে ৮৯১ হয়েছে। কিন্তু র‍্যাংকিংয়ে তার শীর্ষস্থান নিয়ে নেই কোন সংশয়। দ্বিতীয় স্থানে থাকা ফখর আজমের চেয়ে ৪৯ রেটিং বেশি নিয়ে এক নম্বরে অবস্থান করছেন ফিঞ্চ। পুরো সিরিজে ৩৯১ রান করে সর্বমোট ১২৮ রেটিং পেয়েছেন তিনি।

সিরিজে ২৭৮ রান করা ফখর জামান দিয়েছেন বড়সড় লাফ। সিরিজ শুরুর আগে ৪৬ নম্বরে থাকলেও, এক সিরিজ শেষেই এগিয়েছেন ৪৪ ধাপ। কলিন মুনরো, বাবর আজমদের পেছনে ফেলে ক্যারিয়ার সর্বোচ্চ ৮৪২ রেটিং নিয়ে তিনি অবস্থান করছেন দ্বিতীয় স্থানে।

ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত এক সিরিজ কাটানো ভারতীয় ব্যাটসম্যান লোকেশ রাহুলও লাফ দিয়েছেন ৯ ধাপ। নিউজিল্যান্ডের ওপেনার কলিন মুনরোরে চারে নামিয়ে তিনি উঠে এসেছেন তিন নম্বরে। রাহুলের রেটিং ৮১২ ও মুনরোর ঝুলিতে আছে ৮০১ রেটিং।

sentbe-top