Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বের সবচেয়ে বয়স্ক নারী ক্রিকেটার, ৫২ বছরেও খেলে চলেছেন আন্তর্জাতিক ম্যাচ

caroline-de-fouwপঞ্চাশ পেরিয়েও খেলছেন আন্তর্জাতিক ম্যাচ। ভাবা যায়! অবিশ্বাস্য মনে হলেও সত্যি। নেদারল্যান্ডসের অফস্পিনার ক্যারোলিন ডি ফৌ ৫২ বছর ৫৭ দিন বয়সে নেমেছিলেন বাংলাদেশের বিপক্ষে টি-টুয়েন্টি ম্যাচ খেলতে। আটরেচটে সালমাবাহিনীর বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলছেন স্বাগতিক নেদ্যারল্যান্ডেসের অরেঞ্জ আর্মি জার্সি জড়িয়ে।

বিস্ময়কর ব্যাপার হলো, দশ বছর বিরতির পর চলতি বছরই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন ক্যারোলিন। এই এক দশকে গড়েছেন নিজের কোচিং ক্যারিয়ার। তিনিই বিশ্বের সবচেয়ে বেশি বয়সী নারী ক্রিকেটার।

chardike-ad

এই খেতাব অবশ্য দশ বছর আগেই পেয়ে গিয়েছিলেন তিনি। বেশি বয়সী নারী ক্রিকেটারদের মধ্যে দ্বিতীয় ওয়েস্ট ইন্ডিজের পামেলা লাভিন। তিনি খেলেছেন ৪০ বছর বয়স পর্যন্ত।

১৯৯১ থেকে ২০০৮ সাল পর্যন্ত ক্যারোলিন খেলেছেন ওয়ানডে ক্রিকেট। ওয়ানডে ছাড়ার আগের বছর হয়ে যায় টেস্ট অভিষেক। একমাত্র টেস্ট ম্যাচটি খেলেছেন ২০০৭ সালের জুলাইয়ে।

২০০৮ সালের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টুয়েন্টি অভিষেক হয় তার। ব্যস, ক্রিকেটকে বিদায় জানিয়ে নাম লেখান কোচিংয়ে। করে ফেলেন লেভেল থ্রি কোচেস ট্রেনিং।

এক দশক পর ফিরে বল হাতে ক্যারোলিন করছেন দুর্দান্ত পারফরম্যান্স। এই অফস্পিনার বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে আরব আমিরাতের বিপক্ষে নিয়েছেন তিন উইকেট। তার আগে প্রস্তুতি ম্যাচে থাইল্যান্ডের বিপক্ষেও নিয়েছেন তিন উইকেট। যেভাবে ‍উইকেট নিচ্ছেন তাতে আসরের সেরা বোলার হলেও অবাক হওয়ার কিছু থাকবে না।