টি-টোয়েন্টিতে ২৭০ করে ইতিহাস গড়ল কেনিয়া

kenyaটি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি রান তোলার নজির গড়লো কেনিয়ার জাতীয় ক্রিকেট দল। তবে দুর্ভাগ্যবশত আফ্রিকার দেশটির এই নজির আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি। কারণ সদ্য ঘোষিত আইসিসির নিয়ম এখনও প্রযোজ্য হয়নি। রোয়ান্ডায় বসেছে ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্ব। এতে যোগ দিয়েছে কেনিয়াসহ তানজানিয়া ও উগান্ডা।

গেলো রোববার স্বাগতিকদের বিপক্ষে ৬ উইকেটে ২৭০ রান করে কেনিয়া। কিগালির গাহাঙ্গা স্টেডিয়ামে বিশাল রান তোলার পথে ২০টি ছক্কা ও ২২টি চার হাঁকায়। প্রথম চার ব্যাটসম্যানই হাফ সেঞ্চুনি করেন।

sentbe BT

২০০৩ সালের বিশ্বকাপে সেমিফাইনালে ওঠা দলটির বিপক্ষে ব্যাট করতে নেমে রোয়ান্ডা মাত্র ১৪৭ রান তুলতে সক্ষম হয়। ১২৩ রানের বিশাল ব্যবধানে ম্যাচটি হরতে হয় আয়োজক দেশটিকে।

কেনিয়া এই বিশাল স্কোর করে ২০১৬ সালের অস্ট্রেলিয়ার ৩ উইকেটে ২৬৩ রানকে টপকে যায়। একইসঙ্গে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কা তাদের বিপক্ষে ২৬০ রান করেছিল, সেটিও টপকে গেলো কেনিয়া।

চলতি বছরের এপ্রিলে আইসিসি ঘোষণা করে যে, সদস্য দেশগুলোর মধ্যে খেলা টি-টোয়েন্টি গুলোকে আন্তর্জাতিক ম্যাচ হিসেবে গণ্য হবে। তবে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার নিয়মের এই বদল পুরুষদের ক্রিকেটে ২০১৯ সালের ১ জানুয়ারির আগে প্রযোজ্য হবে না। কাজেই কেনিয়ার এই কৃতিত্ব রেকর্ড বুকের অন্তর্ভুক্ত হলো না।