আমরা কোথায়, দক্ষিণ কোরিয়া কোথায়?

japan korea world cup

৮০-এর দশকে ঢাকায় জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার ফুটবল খেলা চলছিল। তখন হাইস্কুলে পড়ি। ময়মনসিংহের গ্রামে বসে রেডিওতে শুনছিলাম খেলার ধারাভ্যষ্য। সেই খেলায় হাফ টাইমের আগেই বাংলাদেশ এক গোল দিয়ে ফেলেছিল দক্ষিণ কোরিয়াকে।

কোরিয়ার খেলোয়াড়রা মুষড়ে পড়েন মাঠে। সেই সময়ের রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদ হাফ টাইমে নেমে গিয়েছিলেন মাঠে। খেলায় শেষ পর্যন্ত বাংলাদেশ ১ গোলে জয় পেয়েছিল। সে কি উত্তেজনা! যা আজও ভোলার নয়।

sentbe BT

সেই দক্ষিণ কোরিয়াকে যখন দেখি বিশ্বকাপে জার্মানির মতো অতি দ্রুত গতির ফুটবলারদের সঙ্গে পাল্লা দেয় তখন কষ্ট হয়। আমরা কোথায়, দক্ষিণ কোরিয়া কোথায়?

এই আমার দেশের ফুটবলাররা পানামা, ইরান, সৌদি আরব, জাপানের সঙ্গে ফুটবল খেলে জয় পেয়েছে। সেই দেশগুলো এখন বিশ্বকাপ ফুটবল খেলে। আর আমরা আর্জেন্টিনা ব্রাজিলের পতাকা উড়িয়ে, মিছিল করে, ঝগড়া করেই সময় পার করছি।

শুধু বাংলাদেশের সাধারণ মানুষ কেন, সরকার প্রধান থেকে শুরু করে সবার মাঝেই রয়েছে ফুটবল নিয়ে উচ্ছ্বাস। তা হলে আমরা কি পারি না ১৭ কোটি মানুষের মাঝ থেকে ২০ খেলোয়াড় বের করতে? যারা বিশ্বকাপে নেতৃত্ব দেবে বাংলাদেশের হয়ে! অন্য দেশে বাড়িতে-গাড়িতে উড়বে বাংলাদেশের পতাকা!

ওমর ফারুক: সংবাদকর্মী