Search
Close this search box.
Search
Close this search box.

সিরিজ জিতেও রেটিং পয়েন্ট হারালো বাংলাদেশ

bangladeshটানা হারতে হারতে গুমট একটা পরিবেশের মধ্যে থাকা বাংলাদেশ ক্রিকেট এই মুহূর্তে স্বস্তি খুঁজে পেয়েছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জিতেছে মাশরাফি বিন মর্তুজার দল। সিরিজের প্রথম ওয়ানডেতে ৪৮ রানে জিতেছিল বাংলাদেশ। দ্বিতীয়টিতে জিততে জিততে হারতে হয়েছে ৩ রানে। শনিবার তৃতীয় ওয়ানডেতে এলো ১৮ রানের জয়। দুর্দান্ত ক্রিকেটে এমন ফল এলেও রেটিং পয়েন্ট কিন্তু হারিয়েছে বাংলাদেশ!

সিরিজের তিন ম্যাচের দুটিতে জিতেও ১ রেটিং পয়েন্ট হারিয়েছে মাশরাফির দল, আশ্চর্যই বটে! শ্রীলঙ্কা, উইন্ডিজকে পেছনে ফেলে ওয়ানডেতে অনেকদিন যাবৎ আইসিসি র‌্যাঙ্কিংয়ে সাত নম্বরে বাংলাদেশ।

chardike-ad

এই সিরিজ শুরুর আগে বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৯৩। আইসিসির পক্ষ থেকে সিরিজ শুরুর আগে জানানো হয়েছিল বাংলাদেশ ৩-০ তে জিতলে রেটিং পয়েন্ট বেড়ে হবে ৯৫। কিন্তু ২-১ ব্যবধানে জিতলে রেটিং হয়ে যাবে ৯২।

প্রথম ওয়ানডে জেতার পর দ্বিতীয় ওয়ানডেতে ৩ রানে হেরে যায় বাংলাদেশ। এতে মাশরাফিদের রেটিং পয়েন্ট কমে দাঁড়ায় ৯১। তৃতীয় ওয়ানডে জেতার পর এক রেটিং যোগ হয়েছে। অর্থাৎ এই মুহূর্তে বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯২ (সিরিজের আগে ছিল ৯৩)। সিরিজ জিতেও এক রেটিং পয়েন্ট হারাতে হলো বাংলাদেশকে।

আসলে ওয়ানডেতে উইন্ডিজ আছে নয় নম্বরে। তাদের রেটিং মাত্র ৭০। এতোটা পিছিয়ে থাকা দলের বিপক্ষে হেরে যাওয়ার কারণেই দ্বিতীয় ওয়ানডেতে হারার পর দুই রেটিং পয়েন্ট হারিয়েছিল বাংলাদেশ। আবার নিজেরা পরে জিতলেও রেটিংয়ের আনুপাতিক উন্নতি হয়নি। তার কারণ ওই র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে উইন্ডিজের পিছিয়ে থাকা। অাইসিসির নিয়মটাই এমন অদ্ভুত!