Search
Close this search box.
Search
Close this search box.

অস্ট্রেলিয়ার চেয়েও এগিয়ে মাশরাফির বাংলাদেশ!

bangladesh-team

বাংলাদেশ ক্রিকেটের আকাশে হঠাৎ জমে উঠা কালো মেঘ অনেকটাই সরে গেলো। আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ এবং উইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে বাজেভাবে হোয়াইটওয়াশ হয়ে একটা অন্ধকার পরিস্থিতির মধ্যে চলে গিয়েছিল বাংলাদেশ ক্রিকেট। মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে সেই জায়গা থেকে সরে বুকটান করে দাঁড়ালো বাংলাদেশ। দুর্দান্ত খেলে উইন্ডিজের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজটা জিতে নিয়েছেন মাশরাফিরা।

chardike-ad

দ্বিতীয় ওয়ানডেতে ৩ রানের ভৌতিক হারটা হজম না করলে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করার তৃপ্তিই পেতো বাংলাদেশ। ওয়ানডের এই পাররফরম্যান্সটা নিঃস্বন্দেহে আত্মবিশ্বাসী করে তুলবে মাশরাফির দলকে। মাশরাফিদের কাছে অবশ্য অনেকের প্রত্যাশাও ছিল এমন।

বিশ্বকাপের পর থেকেই ওয়ানডে ফরম্যাটে দুর্দান্ত খেলছে বাংলাদেশ। বাংলাদেশের গায়ে যে ধীরে ধীরে ‘বড় দলে’র তমকা লেগে গেল সেটা এই ওয়ানডে সাফল্যের কারণেই। বিশ্বকাপের পর বাংলাদেশের ওয়ানডে পরিসংখ্যান আশ্চর্য হওয়ার মতোই। গত ওয়ানডে বিশ্বকাপের পর থেকে এখন পর্যন্ত ৫০ ম্যাচ খেলেছে মাশরাফি বিন মর্তুজার দল। তার মধ্যে জিতেছে ২৬ ম্যাচ, জয়ের হার ৫০ শতাংশেরও বেশি।

এই সময়ে অস্ট্রেলিয়া খেলেছে ৭০টি ওয়ানডে ম্যাচ। তার মধ্যে জিতেছে ৩৪টি, জয়ের হার ৪৮ শতাংশ। অর্থাৎ বিশ্বকাপের পর ওয়ানডেতে জয়ের হারের দিক দিয়ে ক্রিকেটের সবচেয়ে সফল দল এবং বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার চেয়েও এগিয়ে মাশরাফি বিন মর্তুজার দল! এখান থেকে নিশ্চয় আরো বড় অনুপ্রেরণাই খুঁজছেন মাশরাফিরা।

সৌজন্যে- ২৪লাইভনিউজপেপার