sentbe-top

জিম্বাবুয়ের ক্রিকেটারদের বেতন দেবে আইসিসি

zimbabweজিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের অবস্থা একেবারেই শোচনীয় হয়ে পড়েছে। ক্রিকেটারদের দেনা-পাওনা পরিশোধ না করতে পেরে বিপদে পড়েছে দেশটির ক্রিকেট বোর্ড। এমন পরিস্থিতে তাদের পাশে দাঁড়িয়েছে বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রণ সংস্থা আইসিসি। জিম্বাবুয়ে খেলোয়াড়দের ম্যাচ ফি, খেলোয়াড়সহ সকল কর্মীদের বকেয়া পরিশোধ করতে তহবিল দিবে আইসিসি। এটা বিভিন্ন দেশের বোর্ডকে আইসিসির ঋণ সহায়তা পদক্ষেপের একটি অংশ।

জিম্বাবুয়ের ক্রিকেটারদের এই সমস্যা চলছে অনেক দিন ধরেই। বোর্ড সিকান্দার রাজাদের বেতন, ম্যাচ ফি বকেয়া রেখে দিয়েছে তিন মাসের মতো। গত জুলাইয়ের শ্রীলঙ্কা সিরিজ থেকে শুরু হয়েছে এই করুণ দশা।

এমন পরিস্থিতিতে ক্রিকেটারদের পারিশ্রমিক নিয়ে বিস্তারিত আলোচনা হচ্ছে উল্লেখ করে আইসিসি ও জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, এই প্রক্রিয়াটি শেষ হয়ে যাওয়ার পরেই প্রস্তাবের সবকিছু নিয়ে আলোচনা করা হবে। এই সিদ্ধান্ত খেলোয়াড় এবং স্টাফদের মধ্যে স্বস্তি আনবে এবং সেই সঙ্গে জিম্বাবুয়ে ক্রিকেটের পুরনো শক্তি ফেরাবে।’

sentbe-adজুলাইয়ে অস্ট্রেলিয়া ও পাকিস্তানের বিপক্ষে সিরিজে দেশের অধিকাংশ সিনিয়র ক্রিকেটাররা খেলেননি। কারণ ২০১৭ সালে শ্রীলঙ্কা সফরের বকেয়া বেতন-ভাতা পরিশোধে ২৫ জুন পর্যন্ত খেলোয়াড়দের দেওয়া সময়সীমার মধ্যে তা শোধ করতে পারেনি বোর্ড। তাই সিনিয়র খেলোয়াড়রাও সিরিজে খেলেননি।

জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের এক দায়িত্বশীল কর্মকর্তা জানিয়েছেন, আইসিসির ঘোষণার পর সিনিয়র খেলোয়াড়রা আবার মাঠে ফিরবেন এবং দলের পরবর্তী আন্তর্জাতিক ট্যুরে অংশ নেবেন।

sentbe-top