sentbe-top

বেন স্টোকস নির্দোষ, ফিরলেন টেস্ট দলে

stocksনাইটক্লাবে মারামারি করার অভিযোগে বিচার চলছিল ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসের। অবশেষে লন্ডনের আদালতে টানা তিনঘণ্টা শুনানি শেষে বিচারক তাকে নির্দোষ বলে রায় দিলেন। নির্দোষ প্রমাণিত হয়েই জাতীয় দলে ফিরে আসছেন এই ইংল্যান্ডের তারকা ক্রিকেটার। ২৭ বছর বয়সী এই অল-রাউন্ডারকে ভারতের বিরুদ্ধে তৃতীয় টেস্টের দলে ফেরালেন ইংল্যান্ড নির্বাচকরা। পাঁচ ম্যাচের সিরিজে ২-০ এগিয়ে থেকে শনিবার ট্রেন্ট ব্রিজে বিরাটদের বিরুদ্ধে নামছে রুটবাহিনী।

মঙ্গলবার ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) থেকে বিবৃতি দিয়ে জানানো হয়, ‘ভারতের বিরুদ্ধে তৃতীয় টেস্টে ইংল্যান্ড দলের সঙ্গে যোগ দেবে বেন স্টোকস। শনিবার থেকে ট্রেন্ট ব্রিজে শুরু হচ্ছে তৃতীয় টেস্ট।’

এজবাস্টনে প্রথম টেস্টে ইংল্যান্ডের জয়ের অন্যতম নায়ক স্টোকস নাইটক্লাবে মারামারি করার কারণে শুনানির জন্য লর্ডসে দ্বিতীয় টেস্টের দলে ছিলেন না। ধারণা করা হয়েছিল সিরিজের পরের ম্যাচগুলোও হয়তো খেলতে পারবেন না তিনি। তবে মঙ্গলবার আদালত তাকে নির্দোষ ঘোষণা করার পর স্টোকসের সামনে আর কোনো বাধা রইলো না।

গত বছর ২৫ সেপ্টেম্বর, ব্রিস্টলে নাইটক্লাবের বাইরে দু’জন লোকের সঙ্গে হাতাহাতি হয় স্টোকসের। এরপর ইংল্যান্ড অল-রাউন্ডারকে গ্রেফতার করেছিল পুলিশ। পরে জামিনে ছাড়া পেয়ে পূনরায় জাতীয় দলে ফেরেন তিনি; কিন্তু আদালতে শুনানির হাজিরা দিতে লর্ডস টেস্টের দল থেকে সরে দাঁড়ান ইংল্যান্ড অল-রাউন্ডার।

ব্রিস্টল ক্রাউন কোর্ট এর আগে অপর দুই অভিযুক্ত রায়ান আলি ও রায়ান হলের বক্তব্য শুনেছিল। গত বুধবার আদালতে হাজির হয়েছিলেন স্টোকস এবং অন্য দুই অভিযুক্ত। বৃহস্পতিবার চতুর্থ শুনানির পর ব্রিটিশ সেনাবাহিনীর এক্স-সার্ভিসম্যান রায়ান হলকে নির্দোষ ঘোষণা করেন বিচারক। মঙ্গলবার ইংল্যান্ড অল-রাউন্ডারকেও নির্দোষ ঘোষণা করে আদালত।

চতুর্থদিনের শুনানিতে নিজের পক্ষে প্রমাণ পেশ করেছিলেন তারকা ক্রিকেটার; কিন্তু ২৭ বছরের ইংল্যান্ড অল-রাউন্ডারকে প্রধান আক্রমণকারী হিসেবে চিহ্নিত করেছিল আদালত। এর আগে আদালত স্টোকসের সঙ্গে দুই বন্ধু কাই ব্যারি ও উইলিয়াম ও’কর্নারের বক্তব্যও শুনেছিল। পরে সিসিটিভি ফুটেজ দেখে রায় দেন বিচারক।

যেখানে দেখা যায় রাস্তা ফেলে আলি ও হলকে মারছেন স্টোকস; কিন্তু সব কিছু বিচার বিবেচনা করে স্টোকসকে মুক্তি দেয় আদালত।

sentbe-top