Search
Close this search box.
Search
Close this search box.

ডিসেম্বরের শেষ সপ্তাহে সংসদ নির্বাচন, ১০০ আসনে ইভিএম

election-buildingএকাদশ জাতীয় সংসদ নির্বাচন ডিসেম্বরের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে। এতে ১০০ আসনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতি ব্যবহার করা হবে। মঙ্গলবার আগারগাঁও নির্বাচন ভবনে এক ব্রিফিংয়ে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ এসব কথা জানান।

হেলালুদ্দীন আহমদ বলেন, ডিসেম্বরের শেষ সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হবে। সে অনুযায়ী প্রস্তুতি চলছে। কারণ নতুন বছরের শুরুতে শিক্ষার্থীদের স্কুল শুরু হয়। সে সময় নির্বাচন হলে শিক্ষার্থীদের লেখাপড়ার ক্ষতি হবে। ডিসেম্বরের শেষ দিকে শিক্ষার্থীদের ছুটি থাকে। সংসদ নির্বাচনের ৮০ ভাগ প্রস্তুতি এরইমধ্যে সম্পন্ন হয়েছে।

chardike-ad

EC-briffingতিনি বলেন, কমিশন দেড় লাখ ইভিএম কেনার জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ে একটি প্রস্তাবনা পাঠিয়েছে। নির্বাচনের আগে আইন পাস, রাজনৈতিক দলগুলোর মতামত সব কিছু ঠিক থাকলে ইসির সংসদ নির্বাচনের এক-তৃতীয়াংশ আসনে ইভিএম ব্যবহার করার মতো সক্ষমতা থাকবে।

সচিব আরো বলেন, ইভিএম ব্যবহার করার আগে ভিত্তিস্বরুপ আইন দরকার। আগামী ৩০ আগস্ট আরপিও সংশোধন সংক্রন্ত বিষয় নিয়ে কমিশন সভায় আলোচনা হবে। তারপর সেটি ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। আইন পাস হলে তার পরে কমিশন রাজনৈতিক দলগুলোর সঙ্গে কথা বলবে। তখন সিদ্ধান্ত নেয়া হবে, সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে কি না।

জাতীয় নির্বাচনের পরেই সারা দেশের সব উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে, সেখানেও ইভিএম ব্যবহার করা হবে বলে জানান তিনি।