sentbe-top

হঠাৎ অবসরের ঘোষণা কুকের

alastair-cookইংল্যান্ডের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান মনে করা হয় তাকে। সাম্প্রতিক বছরগুলোতে ইংল্যান্ড বেশ সাফল্য পাচ্ছে টেস্ট ফরম্যাটে, এর পেছনে বড় অবদান তার। সেই অ্যালিস্টার কুক হঠাৎ করেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন। জানিয়ে দিলেন, ভারতের বিপক্ষে চলমান সিরিজের শেষ ম্যাচই হবে তার ক্যারিয়ারের শেষ টেস্ট।

২০০৯ সালে টি-টোয়েন্টি ও ২০১৪ সালে ওয়ানডেকে বিদায় জানান কুক। তবে টেস্টকে এত শিগগির বিদায় বলবেন, তা অনেকেই অনুমান করতে পারেননি। টেস্ট ক্রিকেটকে বিদায় বলার পর কুক বলেন,‘ আসলে ক্রিকেটকে দেওয়ার মতো আর কিছু নেই আমার। বিদায় বলার এটাই উপযুক্ত সময় তাই। ইংল্যান্ডের হয়ে এত দীর্ঘ সময় খেলতে পেরে নিজেকে ধন্য মনে করছি। ক্রিকেট থেকে আমি অনেক কিছু পেয়েছি, ধারণার চেয়েও বেশি।’

sentbe-ad২০০৬ সালে ইংল্যান্ডের পক্ষে সাদা পোষাকে অভিষেক হয় কুকের। দেশের হয়ে টেস্টে সবচেয়ে বেশি রানের মালিক তিনি। টেস্ট ইতিহাসেরই সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় ষষ্ঠ অবস্থানে আছেন কুক। ১৬০ টেস্টে ৩২ সেঞ্চুরিতে করেছেন ১২,২৫৪ রান। ওপেনার হিসেবে টেস্টে ১১ হাজার ৬২৭ রান করেছেন, যেটিও আবার এক রেকর্ড।

তবে চলতি বছরটা একদমই ভালো কাটেনি কুকের। ১৬ ইনিংসে রান করেছেন মাত্র ১৮.৬২ গড়ে। ভারতের বিপক্ষে চলতি সিরিজে একটি ফিফটিও পাননি। সমালোচকদের মুখটা তিনি বন্ধ করলেন অবসরের মতো কঠিন সিদ্ধান্তে।

sentbe-top